Are you sure?

বিজ্ঞান »  ইসলাম ও বিজ্ঞান

পর্ব ৬//: নির্দিষ্ট মেয়াদকাল পর সূর্য নির্বাপিত হবে!

বিসমিল্লাহির রাহমানির রাহীম 

কোরআনে বৈজ্ঞানিক প্রযুক্তি পর্ব:৬

আলোচনা:-"নির্দিষ্ট মেয়াদকাল পর সূর্য নির্বাপিত হবে!

\________________________________/

সূর্যের এই আলো তার পৃষ্ঠদেশে রাসায়নিক প্রক্রিয়ারই ফসল।বিগত পাঁচশো কোটি বছর ধরে এই রাসায়নিক প্রক্রিয়া ধারাবাহিকভাবে সংঘটিত হয়ে চলেছে।ভবিষ্যতে একটি নির্দিষ্ট ক্ষণেই এর পরিসমাপ্তি ঘটবে। তখন সূর্য সম্পূর্ণ ভাবে নির্বাপিত হয়ে যাবে।এরই ফলশ্রুতিতে পৃথিবীর থেকে বিলুপ্ত হয়ে যাবে জীবনের অস্তিত্ব। সূর্যের অস্থায়ীত্ব সম্পর্কে মহিমান্বিত ঐশীগ্রন্থ পবিত্র আল কোরআনে বলা হয়েছে সূরা ইয়াসীন (يس), আয়াত: ৩৮

 

وَٱلشَّمْسُ تَجْرِى لِمُسْتَقَرٍّ لَّهَا ذَٰلِكَ تَقْدِيرُ ٱلْعَزِيزِ ٱلْعَلِيمِ

 

অর্থঃ সূর্য ভ্রমণ করে ওর নির্দিষ্ট গন্তব্যের দিকে।এটা পরাক্রমশালী, সর্বজ্ঞ আল্লাহর নিয়ন্ত্রণ।"

 

অনুরূপ বর্ণনা কোরআনের অনেক আয়াতেই বলা হয়েছে। (পবিত্র কোরআন ১৩:২; ৩৫:১৩; ৩৯:৫,২১)

 

অর্থাৎ সূর্য নিজের সেই কক্ষ পথে ঘোরে, যা আল্লাহ তাআলা তার জন্য নির্ধারিত করে রেখেছেন। নির্দিষ্ট সেই স্থান থেকে তার পরিক্রমা আরম্ভ করে এবং সেই স্থানেই ভ্রমণ শেষ করে।এতে কখনও এক মিনিট ও এক সেকেণ্ডের পার্থক্য হয় না। সূর্যের এই গতি চিরস্থায়ী নয়। তার একটি বিশেষ অবস্থান স্থল আছে; যেখানে পৌছে তার গতি স্তব্ধ হয়ে যাবে অর্থাৎ থেমে যাবে।সেটা হচ্ছে কেয়ামতের দিন।এছাড়া সামান্য পরিমাণও এদিক ওদিক হয় না যে, তার ফলে কোন অন্য চলমান গ্রহের সাথে ধাক্কা লেগে যাবে।অর্থাৎ, সূর্যের এই চলাফেরা কিয়ামতের দিন পর্যন্ত অব্যাহত থাকবে। কিয়ামতের দিন তার চলা বন্ধ হয়ে যাবে।আর বর্তমান বিজ্ঞানীরাও বলেছেন যে সূর্যের জ্বালানী এক সময় শেষ হয়ে তা নিষ্প্রভ হয়ে যাবে।ফলে পৃথিবীর থেকেও জীবনের অবসান ঘটবে। 

 

(ফুটনোট:উপরোল্লিখিত আয়াতে আরবি শব্দ "মুস্তাকার"-ব্যবহার করা হয়েছে যার অর্থ হলো "সময়" বা "স্থান" যা নির্দিষ্ট করা হয়েছে। সুতরাং কোরআন বলে যে,সূর্য ধাবিত হচ্ছে একটি নির্দিষ্ট গন্তব্যের দিকে এবং এভাবেই চলতে থাকবে একটি নির্ধারিত সময়কাল পর্যন্ত। যার অর্থ হলো সূর্যের এক সময়ে পরিসমাপ্তি বা বিলোপ ঘটবে,নির্বাপিত ও নিষ্প্রভ হয়ে যাবে। যাই হোক সূর্যের নিষ্প্রভ হওয়াটা "তাপ ও গতিবিদ্যার "-অর্থাৎ থার্মোডাইনামিক্সের সূত্রের মাধ্যমে প্রমাণিত।)