Are you sure?

বিজ্ঞান »  ইসলাম ও বিজ্ঞান

পর্ব ১৬//: কোরআনে বৈজ্ঞানিক প্রযুক্তি: জীববিজ্ঞান:ফল সৃষ্টি হয় জোড়ায় জোড়ায় ,পুরুষ ও স্ত্রী রুপে!

বিসমিল্লাহির রাহমানির রাহীম 

বিষয়:কোরআনে বৈজ্ঞানিক প্রযুক্তি পর্ব সিরিজ:১৬

আলোচনা:জীববিজ্ঞান:ফল সৃষ্টি হয় জোড়ায় জোড়ায় ,পুরুষ ও স্ত্রী রুপে!

\__________________________________/

মহিমান্বিত ঐশীগ্রন্থ পবিত্র আল কোরআন মাজীদে মহামহিমান্বিত আল্লাহ্ সুবহানু ওয়াতা'আলা এরশাদ করেছেন সূরা আর-রাদ (الرّعد), আয়াত: ৩

 

وَهُوَ ٱلَّذِى مَدَّ ٱلْأَرْضَ وَجَعَلَ فِيهَا رَوَٰسِىَ وَأَنْهَٰرًا وَمِن كُلِّ ٱلثَّمَرَٰتِ جَعَلَ فِيهَا زَوْجَيْنِ ٱثْنَيْنِ يُغْشِى ٱلَّيْلَ ٱلنَّهَارَ إِنَّ فِى ذَٰلِكَ لَءَايَٰتٍ لِّقَوْمٍ يَتَفَكَّرُونَ

 

অর্থঃ তিনিই ভূতলকে বিস্তৃত করেছেন এবং তাতে পর্বত ও নদ-নদী সৃষ্টি করেছেন এবং প্রত্যেক প্রকারের ফল সৃষ্টি করেছেন জোড়ায় জোড়ায়, দু প্রকারের; তিনি দিনকে রাত দ্বারা আচ্ছাদিত করেন; এতে অবশ্যই নিদর্শন রয়েছে চিন্তাশীল সম্প্রদায়ের জন্য।"

 

"প্রত্যেক প্রকারের ফল সৃষ্টি করেছেন জোড়ায় জোড়ায়,দু প্রকারের/and rivers and of every kind of fruits He made Zawjain Ithnain" (two in pairs - may mean two kinds or it may mean: of two sorts, e.g. black and white, sweet and sour, small and big, etc)

 

উন্নত শ্রেণীর উদ্ভিদের প্রজননের সর্বশেষ সৃষ্টি হলো ফল।ফলের পূর্ববর্তী অবস্থা হলো ফুল, যার আছে পুরুষ অঙ্গ (পুং কেশর) এবং স্ত্রী অঙ্গ (গর্ভ কেশর)।পরাগরেণু বের হয়ে ফুলে এসে পড়লে তাতে ফল ধরে।পালাক্রমে পরিপক্ব হয় এবং তার বীজ মুক্ত করে। সুতরাং সকল ফল-ই পুরুষ ও স্ত্রী অঙ্গের অস্তিত্ব সূচিত করে।আর এই মহাসত্য ই প্রকাশ করেছে মহিমান্বিত ঐশীগ্রন্থ পবিত্র আল কোরআন মাজীদ।

 

কিছু প্রজাতির উদ্ভিদে অনিষিক্ত ফলেও (Parthenocarpic) ফল আসে। যেমন: কলা, কিছু নির্দিষ্ট জাতের আঙুর ,ডুমুর, কমলা লেবু,আঙুর ইত্যাদি। তাদেরও অবশ্যই নির্দিষ্ট পরিচয়বাহী লিঙ্গ আছে। 

 

নোট:যে ফুলে কেবলমাত্র পুং কেশর বা কেবলমাত্র গর্ভ কেশর থাকে তাকে এক লিঙ্গ ফুল (Unisexual flower) বলে।যে ফুলে শুধু পুং কেশর আছে তাকে বলা হয় পুরুষ ফুল।আর যে ফুলে কেবলমাত্র স্ত্রী কেশর আছে তাকে স্ত্রী ফুল বলে।লাউ,কুমড়া,ঝিঙা ইত্যাদি উদ্ভিদে একই গাছে স্ত্রী ফুল ও পুরুষ ফুল জন্মে থাকে।