Are you sure?

কুরআন »  বিবিধ

পর্ব ৭//: কোরআনের ভবিষ্যদ্বাণীর সত্যতা: "লোকেদের দলে দলে ইসলাম গ্রহণ" [সূরা নাসর (النصر), আয়াত: ১-২ আয়াত]

বিসমিল্লাহির রহমানির রহীম 

৭ম পর্ব:

বিষয়: পবিত্র কোরআনের ভবিষ্যদ্বাণীর সত্যতা সিরিজ।

আলোচনা: "লোকেদের দলে দলে ইসলাম গ্রহণ" [সূরা নাসর (النصر), আয়াত: ১-২ আয়াত]

\_________________________________/

মহামহিমান্বিত আল্লাহ্ সুবহানু ওয়াতা'আলা পবিত্র কোরআন মাজীদের ১১০ নং সূরা নাসর (النصر), আয়াত: ১-২ আয়াতে এরশাদ করেছেন:-

 

إِذَا جَآءَ نَصْرُ ٱللَّهِ وَٱلْفَتْحُ وَرَأَيْتَ ٱلنَّاسَ يَدْخُلُونَ فِى دِينِ ٱللَّهِ أَفْوَاجًا

 

অর্থঃ যখন আল্লাহর সাহায্য ও বিজয় আসবে, আর তুমি লোকদেরকে দলে দলে আল্লাহর দীনে দাখিল হতে দেখবে।" [অনুবাদক:আল-বায়ান]

 

"When the victory of Allah has come and the conquest, And you see the people entering into the religion of Allah in multitudes." [Translator: Sahih International]

 

আয়াতের সম্পূর্ণ তাফসীর পড়তে লিঙ্কে ক্লিক করুন:

https://hadithbd.com/quran/tafsir/?sura=110

 

নাসর (النصر) সূরাটি মক্কা বিজয়ের পূর্বে নাযিল হয়েছিল। এ ব্যাপারে সকলেই একমত যে, এখানে ٱلْفَتْحُ বা বিজয় বলে মক্কা বিজয় বোঝানো হয়েছে [মুয়াস্‌সার, ইবন কাসীর]; যা ৮ম হিজরির ১৭ই রমজান মঙ্গলবার সকালে অর্জিত হয়েছিল।

 

কেননা এখানে বলা হয়েছে:-"যখন আসবে।" আরবিতে যখন অর্থে "إِذَا/ইযা" ভবিষ্যতের জন্য-ই ব্যবহৃত হয়। "যা ঘটে গিয়েছে" বলতে কখনোই إِذَا/ইযা" ব্যবহৃত হয় না বরং "إِذ/ইয" ব্যবহার করা হয়। যদি মক্কা বিজয়ের পরে সূরাটি অবতীর্ণ হতো, তাহলে বলা হতো:-"ইয্জাআ-যখন এসে গেল।" এভাবে সুনিশ্চিত যে, মক্কা বিজয়ের পূর্বে এই সূরাটির মাধ্যমে আল্লাহ্ তাঁর রাসূল (ﷺ) কে বিজয় ও তাঁর দ্বীন বাস্তবায়নের যে ওয়াদা করেন তা যথার্থ ভাবে পূর্ণ করেন।

 

আর মহান আল্লাহ্ এখানে মুসলিমদেরকে ভবিষ্যদ্বাণী করে তাঁর সাহায্য ও বিজয় দানের সুসংবাদ জানিয়ে দিয়েছেন। সেই সাথে এও জানিয়েছেন যে,"মুসলিমরা এই বিজয় অর্জনের পরে লোকেরা দলে দলে কোন রকম ভয়-ভীতি ছাড়াই ইসলাম গ্রহণ করে নিবে" অর্থাৎ লোকদের একজন, দু’জন করে ইসলাম গ্ৰহণ করার যুগ শেষ হয়ে যাবে। তখন এমন এক যুগের সূচনা হবে যখন একটি গোত্রের সবাই এবং এক একটি বড় বড় এলাকার সমস্ত অধিবাসী কোন প্রকার যুদ্ধ-বিগ্রহ ও চাপ প্রয়োগ ছাড়াই স্বতস্ফূৰ্তভাবে মুসলিম হয়ে যেতে থাকবে। মক্কা বিজয়ের পূর্বে এমন লোকদের সংখ্যাও প্রচুর ছিল, যারা রাসূল (ﷺ) এর রেসালত ও ইসলামের সত্যতা সম্পর্কে নিশ্চিত বিশ্বাসের কাছাকাছি পৌছে গিয়েছিল। কিন্তু কুরাইশদের ভয়ে অথবা অন্য কোন কারণে তারা ইসলাম গ্রহণ থেকে বিরত ছিল। মক্কা বিজয় তাদের সেই বাধা দূর করে দেয়। 

 

"সমগ্র আরববাসী ইসলাম গ্রহণের জন্য নবী (ﷺ) এর বিজয়ের অপেক্ষা করছিল। তারা বলত, তাঁকে তাঁর স্বগোত্রীয় লোকদের সঙ্গে (প্রথমে) বোঝাপড়া করতে দাও। কেননা তিনি যদি তাদের উপর বিজয় লাভ করেন তাহলে তিনি সত্য সত্যই নবী। এরপর মক্কা বিজয়ের ঘটনা সংঘটিত হল। এবার সব গোত্রই তাড়াহুড়া করে ইসলামে দীক্ষিত হতে শুরু করল" [সহীহ বুখারি ৪৩০২, মাগাজী অধ্যায় দ্রষ্টব্য]।

 

মক্কা, তায়েফ ও অন্যান্য এলাকা বিজয়ের পরে রাসূল (ﷺ) এর জীবদ্দশাতেই মানুষ দলে দলে এসে ইসলাম গ্রহণ করেছে। এছাড়া খলিফাদের যুগেও বিভিন্ন অঞ্চল বিজিত হয় এবং লোকেরা ইসলাম গ্রহণ করতে থাকে।

 

সম্পূর্ণ হাদিস পড়তে লিঙ্কে ক্লিক করুন:

http://www.hadithbd.com/hadith/link/?id=4241

 

আর একারণেই মহান আল্লাহ্ রাসূল (ﷺ) কে বিজয় দানের সুসংবাদ জানানোর পর এটাও ভবিষ্যদ্বাণী করে জানিয়ে দেন যে:-"আর তুমি লোকদেরকে দলে দলে আল্লাহর দীনে দাখিল হতে দেখবে/And you see the people entering into the religion of Allah in multitudes."

 

আর মহান আল্লাহর এই ভবিষ্যদ্বাণীও অক্ষরে অক্ষরে সত্যে পরিণত হয়েছে অর্থাৎ ভবিষ্যদ্বাণী সফল হয়েছে। এইভাবে আপনি যদি মক্কা বিজয়ের পরবর্তী ইতিহাসগুলো পড়েন তাহলে দেখবেন যে,"লোকেরা দলে দলে এসে ইসলাম গ্রহণ করেছে।" এটা সম্পূর্ণ পড়তে চাইলে আর রাহিকুল মাকতুম সিরাত গ্রন্থে মক্কা বিজয়ের পরবর্তী ইতিহাস গুলো অধ্যায়ণ করুন ইনশাআললাহ। 

 

বিঃদ্রঃ 

i) সম্পূর্ণ পবিত্র কোরআনের অর্থ, বাংলা, ইংরেজি, আরবি সহ বিভিন্ন ভাষায় অনুবাদ, তাফসীর লিংক (আবু বকর যাকারিয়া হাফিঃ) পড়ুন। 

Published by: King Fahd Complex, Madina, Saudi Arabia 

https://quranenc.com/en/browse/bengali_zakaria/48/1

 

ii) বাংলাদেশ হাদিস অ্যাকাডেমির "কোরআনের তাফসীর লিংক)

https://hadithbd.com/quran/