Are you sure?

কুরআন »  বিবিধ

পর্ব ৯//: কোরআনের ভবিষ্যদ্বাণীর সত্যতা সিরিজ: "দুটি দলের যে কোন একটি থেকে বিজয় লাভের প্রতিশ্রুতি" [সূরা আল আনফাল (الأنفال), আয়াত: ৭]

আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহি ওয়া বারাকাতাহু প্রিয় দ্বীনি ভাই ও বোনেরা। আশা করি অবশ্যই সবাই মহান আল্লাহ্ সুবহানু ওয়াতা'আলার অশেষ রহমত ও দয়ায় ভালো এবং সুস্থ আছেন। আজকেও গুরুত্বপূর্ণ একটা টপিকে আলোচনা করতে যাচ্ছি ইনশাআললাহ। 

 

মহামহিমান্বিত আল্লাহ্ সুবহানু ওয়াতা'আলা পবিত্র কোরআন মাজীদের ৮ নং সূরা আল আনফাল (الأنفال), আয়াত: ৭ তে এরশাদ করেছেন 

وَإِذْ يَعِدُكُمُ ٱللَّهُ إِحْدَى ٱلطَّآئِفَتَيْنِ أَنَّهَا لَكُمْ وَتَوَدُّونَ أَنَّ غَيْرَ ذَاتِ ٱلشَّوْكَةِ تَكُونُ
لَكُمْ وَيُرِيدُ ٱللَّهُ أَن يُحِقَّ ٱلْحَقَّ بِكَلِمَٰتِهِۦ وَيَقْطَعَ دَابِرَ ٱلْكَٰفِرِينَ

অর্থঃ স্মরণ কর, যখন আল্লাহ তোমাদেরকে দু’টি দলের মধ্য হতে একটি সম্বন্ধে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, ওটা তোমাদের করতলগত হবে। তোমরা এই আশা করেছিলে যেন নিরস্ত্র দলটি তোমাদের আয়ত্তে এসে পড়ে, আর আল্লাহর ইচ্ছা ছিল এই যে, তিনি স্বীয় নির্দেশাবলী দ্বারা সত্যকে সত্যরূপে প্রতিষ্ঠা করেন এবং কাফিরদেরকে নির্মূল করেন।" [অনুবাদক: মুজিবুর রহমান]

[Remember, O believers], when Allah promised you one of the two groups - that it would be yours - and you wished that the unarmed one would be yours. But Allah intended to establish the truth by His words and to eliminate the disbelievers." [Translator: Sahih International]

আয়াতের সম্পূর্ণ তাফসীর পড়তে ক্লিক করুন:
https://hadithbd.com/quran/link/?id=1167

এখানে মহান আল্লাহ্ তা'আলা মুসলিমদেরকে প্রতিশ্রুতি দিয়েছেন যে, "তাঁরা দুটি দলের মধ্য হতে যে কোন একটি দলকে করতলগত করবে অর্থাৎ তাদের সাথে বিজয়ী হবে। বলে রাখা ভালো যে, এখানে "ٱلطَّآئِفَتَيْنِ/দুটি দল/the two groups" বলতে :

i) একটি হলো সিরিয়া থেকে প্রত্যাগত দল এবং
ii) অপরটি মক্কা থেকে আগত দলকে বোঝানো হয়েছে।

এবং غَيْرَ ذَاتِ الشَّوْكَةِ অর্থাৎ "নিরস্ত্র দল" বলতে আবু সুফিয়ানের বানিজ্যিক কাফেলা কে বোঝানো হয়েছে (অর্থাৎ সিরিয়া থেকে প্রত্যাগত দল); যিনি পরবর্তীতে মুসলিম হয়েছিলেন।

এখানে غَيْرَ ذَاتِ ٱلشَّوْكَةِ تَكُونُ لَكُمْ وَيُرِيدُ বলতে তোমরা এই প্রত্যাশা করেছিলে যেন নিরস্ত্র দলটি তোমাদের আয়ত্তে এসে পড়ে/and you wished that the unarmed one would be yours."

মুমিনরা এরুপ প্রত্যাশা করেছিল কেন?

*মুলত আয়াতগুলো বদর যুদ্ধের প্রতি ইঙ্গিত করা হয়েছে। অথচ মুমিনদের একটি দল এটা পছন্দ করেনি। মুমিনদের এ অপছন্দীয়তা কেবলমাত্র কাফের সেনাদলের সাথে যুদ্ধে লিপ্ত হবার বিষয়ে ছিল। কিছু সাহাবী এ অপছন্দীয়তার বিষয়েও তা প্রকাশ করেছিলেন। কারণ তাঁদের সঙ্গে কোন অস্ত্র ছিল না এবং মদিনা থেকে তাঁরা যুদ্ধের প্রস্তুতি নিয়ে বের হয় নাই। আর রাসূল (ﷺ) মদিনা থেকে বের হয়েছেন আবু সুফিয়ানের কাফেলা কে ধরার জন্য, যা সাম (বর্তমান সিরিয়া) থেকে মদিনার পাশ দিয়ে মক্কায় ফিরছে। কিন্তু তিনি কেন আবু সুফিয়ানের কাফেলা কে ধরার জন্য বের হয়েছেন? কারণ :

রাসূল (ﷺ) বলেন:-"এটা হলো কুরাইশদের কাফেলা। তাতে অনেক সম্পদ রয়েছে। অতএব তাদের দিকে বেরিয়ে পড়। আশা করা যায় আল্লাহ্ আমাদেরকে এ সম্পদ দান করবেন।"

তাই তিনশোর অধিক সাহাবী তেমন কোন অস্ত্র ছাড়াই সমুদ্রের উপকূলের দিকে বেরিয়ে পড়লেন। আর এদিকে আবু সুফিয়ান পূর্ব থেকেই গুপ্তচর পাঠিয়েছিলেন রাস্তার পরিস্থিতি সম্পর্কে অর্থাৎ কোন বিপদাপদ আসে কিনা এ সম্পর্কে জানার জন্য। কেননা তার সঙ্গে পুরো একটা কাফেলা সহ প্রচুর ধন-সম্পদ ছিল। এ জন্য তিনি পূর্বেই গুপ্তচর প্রেরণ করে খোঁজখবর নিচ্ছিলেন, যার মাধ্যমে তিনি রাসূল (ﷺ) এর বের হবার কথা জানতে পেরে যমযম বিন আমর নামক এক ব্যক্তি কে মক্কায় প্রেরণ করে এ কথা বলে যে:-"মুহাম্মদ ও তাঁর সাথীরা কাফেলা কে আক্রমণ করার জন্য বের হয়েছে।"

আর একথা শুনে মক্কার কাফেররা এক হাজার সৈন্য অস্ত্রে সজ্জিত হয়ে বেরিয়ে পড়ে, আর আবু সুফিয়ান এদিকে রাস্তা পরিবর্তন করে অন্য রাস্তা দিয়ে চলে যায়। আর এদিকে মুসলিম বাহিনী ও কাফের বাহিনীকে বদর নামক প্রান্তে মুখোমুখি হতে হয়। যার কারণে কিছু সাহাবীর মনে প্রশ্ন জাগে যে,"বের হলাম কোন উদ্দেশ্যে আর হলো টা কী?" আর রাসূল (ﷺ) যখন ওহীর মাধ্যমে জানতে পারলেন যে,"মক্কা থেকে মুসলিমদের বিরুদ্ধে একদল কাফের সৈন্যরা অস্ত্র নিয়ে বের হয়েছে, তখন রাসূল (ﷺ) কে মহান আল্লাহ্ দুটি দলের যে কোন একটিকে মুসলিমরা করায়ত্ত করতে পারবে বলে প্রতিশ্রুতি দিলেন, হয় মক্কার কাফের সৈন্যদলকে পরাজিত করবেন অথবা কাফেলাকে দখল করতে পারবে।

আর এক্ষেত্রে অধিকাংশ সাহাবীদের আশা ছিল,"আবু সুফিয়ানের কাফেলা তাঁদের দখলে আসুক। এর প্রধানত দুটি কারণ রয়েছে:-

i) প্রথমত আবু সুফিয়ানের কাফেলা কে ধরা। কেননা তারা এই উদ্দেশ্যে বের হয়েছিলেন;
ii) দ্বিতীয়ত মক্কা থেকে আগত সশস্ত্র কাফের সৈন্যদলের সাথে যুদ্ধ করার মতো অস্ত্র তাঁদের সাথে ছিল না।

কিন্তু মহান আল্লাহ্ সুবহানু ওয়াতা'আলার ইচ্ছা ছিল, তিনি সত্যকে জমিনের বুকে প্রতিষ্ঠিত করবেন। আর মহান আল্লাহ্ সে কথাই উপরোল্লিখিত আয়াতে এরশাদ করেছেন। আর আল্লাহ্ তাআলার ইচ্ছা অনুযায়ী সশস্ত্র কাফের সৈন্যদলের সাথে মুসলিমদের যুদ্ধ সংঘটিত হয় বদর প্রান্তরে। আর এই বদরের যুদ্ধে মহান আল্লাহর ইচ্ছায় মুসলিমরা বিজয় লাভ করে অল্প সংখ্যক সৈন্য নিয়ে। যার ফলে মহান আল্লাহ্ তাঁর প্রতিশ্রুতি রক্ষা করেছেন। আলহামদুলিল্লাহ। অর্থাৎ এই ভাবে মহান আল্লাহর ভবিষ্যদ্বাণী পরিপূর্ণ হয়।

বিঃদ্রঃ
i) সম্পূর্ণ পবিত্র কোরআনের অর্থ, বাংলা, ইংরেজি, আরবি সহ বিভিন্ন ভাষায় অনুবাদ, তাফসীর লিংক (আবু বকর যাকারিয়া হাফিঃ) পড়ুন।
Published by: King Fahd Complex, Madina, Saudi Arabia
https://quranenc.com/en/browse/bengali_zakaria/48/1

ii) বাংলাদেশ হাদিস অ্যাকাডেমির "কোরআনের তাফসীর লিংক)
https://hadithbd.com/quran/

iii) পবিত্র কোরআনের আরবি, বাংলা, ইংরেজি অনুবাদ সহ চারটি তাফসীর (ব্যাখ্যা) [আহসানুল বয়ান, আবু বকর যাকারিয়া, ফাতহুল মাজীদ এবং তাফসীরে ইবনে কাসীর] পড়তে লিঙ্কে ক্লিক করে ডাউনলোড করুন ইনশাআললাহ।
https://play.google.com/store/apps/details?id=bd.jetbrain.nazim.al_quran