Are you sure?

বিবিধ »  বিবিধ

নবী মুহাম্মদ (ﷺ) সম্পর্কে বিখ্যাত মনিষীদের বক্তব্য

Micheal Hart :- আমেরিকা থেকে প্রকাশিত যে বইটি সর্বত্র সর্বাধিক আলোড়ন সৃষ্টি করেছে তার নাম হলো , The-100 Micheal Haert.     

Micheal Hart এর সময় পাশ্চাত্যে অমুসলিম দেশ আমেরিকায় এক ব্যাপক গবেষণা জরিপ অনুষ্ঠিত হয়েছিল। গবেষণার বিষয়বস্তু ছিল, পৃথিবীর সর্ব শ্রেষ্ঠ মানব কে এবং বিশ্বের ইতিহাসে কার প্রভাব সর্বাধিক? এই গবেষণার ও জরিপের সমস্ত ফলাফল, বিশ্লেষণ ও পর্যবেক্ষণের পর ঐতিহাসিক ও বিজ্ঞানী

Micheal Hart তার বইয়ে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মনীষী, রাজনীতিবিদ, সমাজ সেবক, বিজ্ঞানী ও ধর্মীয় নেতাদের মধ্য থেকে ১০০ জনকে নির্বাচিত করেন এবং ক্রমিক নম্বর অনুসারে সাজানো হয়। এই বইয়ে স্যার আইজ্যাক নিউটন, আলবার্ট আইনস্টাইন, টমাস আলভা এডিসন, যিশু খ্রিষ্টসহ অনেকের নাম লিখা হলেও  অনেক গবেষণা ও জরিপসহ এই বইয়ের শীর্ষস্থানে হযরত মুহাম্মদ (সাঃ) এর নাম লিখা হয় ।

ধর্মের দিক দিয়ে Micheal Hart ছিলেন একজন খ্রিস্টান তাই তিনি যিশু খ্রিষ্টের এর নাম তালিকার শীর্ষে রাখতে চেয়েছিলেন। কিন্তু তিনি তা করেননি। কারণ এ ব্যাপারে তিনি তার বইয়ে একটি ব্যাখ্যা দিয়েছেন, জানি মুহাম্মদ (ﷺ) কে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানুষ হিসেবে স্থান দেয়ায় অনেকেই বিস্মিত হবেন এবং বিভিন্ন প্রশ্ন উত্থাপন করবেন। কিন্তু তিনি পৃথিবীর ইতিহাসে একমাত্র ব্যক্তি যিনি ধর্মীয়, রাষ্ট্রীয়, সামাজিক, অর্থনীতিক, মানবিক ইত্যাদির প্রতিটি বিষয়ে সর্বাধিক সফল। 

George Bernard Shaw :- Sir George Bernard Shaw in 'The Genuine Islam', Vol. 1, No. 8, 1936 :

“I have always held the religion of Muhammad in high estimation because of its wonderful vitality. It is the only religion which appears to me to possess that assimilating capacity to the changing phase of existence which can make itself appeal to every age. I have studied him - the wonderful man and in my opinion far from being an anti-Christ, he must be called the Savior of Humanity."

"I believe that if a man like him were to assume the dictatorship of the modern world he would succeed in solving its problems in a way that would bring it the much needed peace and happiness: I have prophesied about the faith of Muhammad that it would be acceptable to the Europe of tomorrow as it is beginning to be acceptable to the Europe of today.”

 

স্যার জর্জ বার্নাড শ “ দ্য জেনুইন ইসলাম” বইয়ের ১ম খন্ডে লিখেছেন, মুহাম্মদের ধর্মের প্রতি আমি সবসময় সুউচ্চ ধারণা পোষণ করি কারণ এর চমৎকার প্রাণবন্ততা। আমার কাছে মনে হয় এটাই একমাত্র ধর্ম যেটা সদা পরিবর্তনশীল জীবনযাত্রার সাথে অঙ্গীভূত হওয়ার ক্ষমতা রাখে যা প্রত্যেক যুগেই মানুষের হৃদয়ে আবেদন রাখতে সক্ষম। আমি তাঁর(মুহাম্মদ) সম্বন্ধে পড়াশোনা করেছি– চমৎকার একজন মানুষ এবং আমার মতে খ্রিস্টবিরোধী হওয়া সত্বেও তাঁকে অবশ্যই মানবতার ত্রাণকর্তা বলতে হবে। আমি বিশ্বাস করি তাঁর মতো ব্যক্তির নিকট যদি আধুনিক বিশ্বের একনায়কতন্ত্র অর্পণ করা হতো তবে এর সমস্যাগুলো তিনি এমনভাবে সফলতার সাথে সমাধান করতেন যা বহু প্রতিক্ষীত শান্তি ও সুখ আনয়ন করতো। আমি ভবিষ্যতবাণী করছি যে মুহাম্মদের ধর্মবিশ্বাস আগামীদিনের ইউরোপের কাছে গ্রহণযোগ্য হবে, যা ইতিমধ্যে বর্তমান ইউরোপে গ্রহণযোগ্যতা পেতে আরম্ভ করেছে।

Mahatma Gandhi :-

 I wanted to know the best of the life of one who holds today an undisputed sway over the hearts of millions of mankind… I became more than ever convinced that it was not the sword that won a place for Islam in those days in the scheme of life. It was the rigid simplicity, the utter self-effacement of the Prophet the scrupulous regard for pledges, his intense devotion to his friends and followers, his intrepidity, his fearlessness, his absolute trust in God and in his own mission. These and not the sword carried everything before them and surmounted every obstacle. When I closed the second volume (of the Prophet’s biography), I was sorry there was not more for me to read of that great life.

আমি জীবনগুলোর মধ্যে সেরা একজনের জীবন সম্পর্কে জানতে চেয়েছিলাম যিনি আজ লক্ষ কোটি মানুষের হৃদয়ে অবিতর্কিতভাবে স্থান নিয়ে আছেন।যেকোন সময়ের চেয়ে আমি বেশী নিশ্চিত যে ইসলাম তরবারির মাধ্যমে সেইসব দিনগুলোতে মানুষের জীবন-ধারণ পদ্ধতিতে স্থান করে নেয়নি। ইসলামের প্রসারের কারণ হিসেবে কাজ করেছে নবীর দৃঢ় সরলতা, নিজেকে মূল্যহীন প্রতিভাত করা, ভবিষ্যতের ব্যাপারে সতর্ক ভাবনা, বন্ধু ও অনুসারীদের জন্য নিজেকে চরমভাবে উৎসর্গ করা, তাঁর অটল সাহস, ভয়হীনতা, ঈশ্বর এবং তাঁর(নবীর) ওপর অর্পিত দায়িত্বে অসীম বিশ্বাস। এ সব-ই মুসলমানদেরকে সকল বাঁধা কাটিয়ে উঠতে সাহায্য করেছে। যখন আমি মুহাম্মদের জীবনীর ২য় খন্ড বন্ধ করলাম তখন আমি খুব দু:খিত ছিলাম যে এই মহান মানুষটি সম্পর্কে আমার পড়ার আর কিছু বাকি থাকলো না। 

Statement Published In "Young India"( An Indian Journal Of That Time) dated in 1924.

Alphonse de Lamartine :-    If greatness of purpose, smallness of means, and astonishing results are the three criteria of a human genius, who could dare compare any great man in history with Muhammad? “Philosopher, Orator, Apostle, Legislator, Conqueror of Ideas, Restorer of Rational beliefs…The founder of twenty terrestrial empires and of one spiritual empire that is Muhammad. As regards all standards by which human greatness may be measured, we may well ask, is there any man greater than he?” 
 
(Alphonse de Lamartine in ‘Histoire de la Turquie,’ Paris, 1854.)
উদ্দেশ্যের মহত্ব, লক্ষ্য অর্জনের উপায়সমূহের ক্ষুদ্রতা এবং আশ্চর্যজনক ফলাফল যদি অসাধারণ মানুষের তিনটি বৈশিষ্ট্য হয় তবে কে মুহাম্মদের সাথে ইতিহাসের অন্য কোন মহামানবের তুলনা করতে সাহস করবে? বেশীরভাগ বিখ্যাত ব্যক্তি শুধুমাত্র সেনাবাহিনী, আইন এবং সাম্রাজ্য তৈরী করেছেন। তাঁরা যদি কিছু প্রতিষ্ঠা করে থাকেন সেটা কিছুতেই জাগতিক ক্ষমতার চাইতে বেশি কিছু নয় যা প্রায়ই তাদের চোখের সামনে ছিন্ন-বিচ্ছিন্ন হয়ে গেছে। এই মানুষটি শুধুমাত্র সেনাবাহিনী, আইন, সাম্রাজ্য, শাসক, লোকবল-ই পরিচালনা করেননি সেইসাথে তৎকালীন বিশ্বের লক্ষ-লক্ষ মানুষের জীবনকে আন্দোলিত করেছিলেন; সবচেয়ে বড় কথা হলো তিনি দেব-দেবী, ধর্মসমূহ, ধারণাগুলো, বিশ্বাসসমূহ এবং আত্মাগুলোকে আন্দোলিত করেছিলেন।
দার্শনিক, বাগ্মী, বার্তাবাহক, আইনপ্রণেতা, নতুন ধারণার উদ্ভাবনকারী/ধারণাকে বাস্তবে রূপদানকারী, বাস্তব বিশ্বাসের পুনরুদ্ধারকারী। বিশটি জাগতিক এবং একটি আধ্যাত্মিক সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা-এই হলো মুহাম্মদ। মানুষের শ্রেষ্ঠত্ব পরিমাপের যত মাপকাঠি আছে তার ভিত্তিতে বিবেচনা করলে আমরা নিজেদেরকে প্রশ্ন করতে পারি- মুহাম্মদের চেয়ে শ্রেষ্ঠ কেউ আছে কি ?
D.G. Hogarth :-  Serious or trivial, his daily behavior has instituted a canon which millions observe this day with conscious memory. No one regarded by any section of the human race as Perfect Man has ever been imitated so minutely. The conduct of the founder of Christianity has not governed the ordinary life of his followers. Moreover, no founder of a religion has left on so solitary an eminence as the Muslim apostle.
- D. G. Hogarth

গুরুত্বপূর্ণ অথবা তুচ্ছ, তাঁর দৈনন্দিন প্রতিটি আচার-আচরণ একটি অনুশাসনের সৃষ্টি করেছে যা লক্ষ-কোটি মানুষ বর্তমানকালেও সচেতনতার সাথে মেনে চলে। মানবজাতির কোন অংশ কতৃক আদর্শ বলে বিবেচিত আর কোন মানুষকেই মুহাম্মদের মতো এতো পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করা হয়নি। খ্রিস্টধর্মের প্রতিষ্ঠাতার আচার-আচরণ তাঁর অনুসারীদের জীবন-যাপনকে নিয়ন্ত্রণ করেনি। অধিকন্তু, কোন ধর্মের প্রতিষ্ঠাতাই মুসলমানদের নবীর মতো এরকম অনুপম বৈশিষ্ট্য রেখে যায়নি।

Edward Gibbon :-
I believe in o­ne God and Mohammed the Apostle of God,' is the simple and invariable profession of Islam. The intellectual image of the Deity has never been degraded by any visible idol; the honours of the prophet have never transgressed the measure of human virtue, and his living precepts have restrained the gratitude of his disciples within the bounds of reason and religion.

Dr William Draper :-  Four years after the death of Justinian, A.D. 569, was born in Mecca, in Arabia, the man who, of all men, has exercised the greatest influence upon the human race... To be the religious head of many empires, to guide the daily life of one-third of the human race, may perhaps justify the title of a Messenger of God.

‘জাস্টিনিয়ানের মৃত্যুর চার বছর পর, ৫৬৯ খৃস্টাব্দে আরবে একজন মানুষ জন্মগ্রহণ করেন, যিনি সকলের চাইতে মানবজাতির ওপর সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করেছিলেন। অনেক সাম্রাজ্যের ধর্মীয় প্রধান হওয়া, মানবজাতির এক-তৃতীয়াংশের প্রাত্যহিক জীবনের পথনির্দেশক হিসেবে কাজ করা—এসবকিছুই সৃষ্টিকর্তার দূত হিসেবে তাঁর উপাধির যথার্থতা প্রমাণ করে।’ [হিস্টোরি অব ইন্টেলেকচুয়াল ডেভলপমেন্ট অব ইউরোপ]

Edward Montet :-

Islam is a religion that is essentially rationalistic in the wildest sense of this term considered etymologically and historically...the teaching of the Prophet, the Quran has invariably kept its place as the fundamental starting point, and the dogma of unity of God has always been proclaimed therein with a grandeur of majesty, and invariable purity and with note of sure conviction, which it is hard to find surpassed outside the pale of Islam...A creed so precise, so stripped of all theological complexities and consequently so accessible to the ordinary outstanding might be expected to posses and does indeed possess a marvelous power of winning its way into the consciences of men." 
"La propagnde Chretienne et ses Adversaries Musulmans," Paris 1890.(Also in T.W.Arnoldin " The Preaching of Islam," London 1913.)

Diwan Chand Sharma :-  "Muhammad was the soul of kindness, and his influence was felt and never forgotten by those around him." 

(D.C. Sharma, The Prophets of the East, Calcutta 1935, page 122)

Annie Besant :-

"It is impossible for anyone who studies the life and character of the great prophet of Arabia, who knows how he taught and how he lived, to feel anything but reverence for that mighty Prophet, one of the great messengers of the Supreme. And although in what I put to you I shall say many things which may be familiar to many, yet I myself feel whenever I re-read them, a new way of admiration, a new of reverence for that mighty Arabian teacher." 
The Life and Teachings of Muhammad, Madras 1932, page 4

Rev. R. Bosworth-Smith in "Mohammed and Mohammedanism 1946:"

"By a fortune absolutely unique in history, Mohammed is a threefold founder of a nation, of an empire, and of a religion."

Rev. R. Bosworth-Smith:

"Head of the State as well as the Church, he was Caesar and Pope in one; but, he was Pope without the Pope's pretensions, and Caesar without the legions of Caesar, without a standing army, without a bodyguard, without a police force, without a fixed revenue. If ever a man had the right to say that he ruled by a right divine, it was Muhammad, for he had all the powers without their supports. He cared not for the dressings of power. The simplicity of his private life was in keeping with his public life."