Are you sure?

কুরআন »  বিবিধ

হযরত মুহাম্মদ সা. এর পরে কি আর কোনো নবী-রাসুল আসা সম্ভব?

 মুহাম্মদ সা. এর পরে আর কোনো নবী-রাসুল আসা সম্ভব নয়।

ইসলামের পাঁচটি স্তম্ভের প্রথমে রয়েছে কালিমা অর্থাৎ আল্লাহ এক ও অদ্বিতীয় এবং নবুওয়াতের চূড়ান্তত্বে বিশ্বাস (অর্থাৎ নবী মুহাম্মাদ صَلَّى الـلّٰـهُ عَلَيْهِ وَاٰلِهٖ وَسَلَّم সর্বশেষ নবী, এবং তার পরে কোন নবী প্রেরিত হবে না এই বিষয়ে সাক্ষ্য প্রদান ও বিশ্বাস) ইসলামের একটি মৌলিক বিশ্বাস। এটি এমন একটি গুরুত্বপূর্ণ বিশ্বাস যে, নবুওয়াতের চূড়ান্ততা অস্বীকার করা প্রকৃতপক্ষে কুরআনকে অস্বীকার করা। এটি এমন একটি গুরুত্বপূর্ণ বিশ্বাস যে, নবুওয়াতের চূড়ান্ততা অস্বীকার করা প্রকৃতপক্ষে সাহাবায়ে কেরামের ঐকমত্যকে অস্বীকার করা। নবুওয়াতের চূড়ান্ততাকে অস্বীকার করা হল সমগ্র মুসলিম উম্মাহর আলেম, ফকীহ ও পূর্বসূরিদের ঐক্যমতকে অস্বীকার করা। নবুওয়াতের চূড়ান্তত্বে বিশ্বাস না করা মহানবী (সা.) এর বরকতময় সময় থেকে শুরু করে বর্তমান পর্যন্ত প্রতিটি মুসলমানের বিশ্বাস ঘোষণা করার সামিল।

মহান আল্লাহ বলেনঃ 

مَا كَانَ مُحَمَّدٌ اَبَاۤ اَحَدٍ مِّنْ رِّجَالِكُمْ وَ لٰكِنْ رَّسُوْلَ اللّٰهِ وَ خَاتَمَ النَّبِیّٖنَؕ-وَ كَانَ اللّٰهُ بِكُلِّ شَیْءٍ عَلِیْمًا۠(۴۰)

মুহাম্মাদ (সাঃ) তোমাদের মধ্যে কোন পুরুষের পিতা নন। হ্যাঁ, তিনি আল্লাহর রাসুল এবং সকল নবীর শেষ নবী। আর আল্লাহ সব জানেন। 1

 

নবুওয়াতের চূড়ান্ততা অস্বীকারকারীরা সকল প্রকার ভিত্তিহীন,এই বরকতময় আয়াতে থাকা ‘خَاتَمَ النَّبِیّٖنَ’ শব্দের অর্থে মিথ্যা ও প্রতারণামূলক ব্যাখ্যা, যা কুরআন, হাদীছ ও হুকুম-আহকাম এবং কম-এর ঐক্যমতের সাথে সাংঘর্ষিক। তাফসীরের পন্ডিত, হাদীসের পন্ডিত, গবেষক, ধর্মতত্ত্ববিদ এবং সমগ্র মুসলিম উম্মাহ।তাফসীরের কিতাব ও তাফসীর আলেমদের বাণীর আলোকে ‘خَاتَمَ النَّبِیّٖنَ’ এর সুনির্দিষ্ট অর্থ হলো ‘শেষ নবীগণ’। এ প্রসঙ্গে কুরআনের ভাষ্যকার, মুহাম্মদ বিন জারীর বিন ইয়াজিদ বিন কাসির বিন গালিব আল-আমিলি, আবু জাফর আত-তাবারী (মৃত্যু ৩১০ হিজরি), সাইয়্যিদুনা আবুল হাসান আলী বিন মুহাম্মদ আল-বাগদাদী আল-মাওয়ার্দী (মৃত্যু: 450 হিজরি), আবুল হাসান আলী বিন আহমদ বিন মুহাম্মদ বিন আলী আল-ওয়াহিদী আল-নিসাবুরি আল-শাফিঈ (মৃত্যু: 468 হিজরি), আবুল মুজাফফর মনসুর বিন মুহাম্মদ আল-মারওয়াজি আস- সামআনি আশ-শাফিআ (মৃত্যু: 489 হি), মুহি-উস-সুন্নাহ, আবু মুহাম্মাদ হুসেন বিন মাসউদ আল-বাগাভী (মৃত্যু: 510 হিজরি), আবু মুহাম্মদ আবদুল হক বিন গালিব আন্দালুসি মুহারবি (মৃত্যু: 542 হিজরি), সুলতান-উল -'উলামা আবু মুহাম্মাদ ইজ-উদ-দ্বীন আবদুল আজিজ বিন আবদ-উল-সালাম আস-সুলামী আদ-দিমাশকি (মৃত্যু: 660 হিজরি), নাসির-উদ-দ্বীন আবু সাঈদ আবদুল্লাহ বিন উমর শেরাজি আল-বায়দাভী (মৃত্যু: 685 হিজরি) , আবুল বারাকাত আবদুল্লাহ বিন আহমদ বিন মাহমুদ হাফিজ-উল-দ্বীন আল-নাসাফী (মৃত্যু: 710 হিজরি), আবুল কাসিম মুহাম্মদ বিন আহমদ বিন মুহাম্মদ আল-কালবি আল-গারনাতি (মৃত্যু: 741 হিজরি), আবু আবদুল্লাহ মুহাম্মদ বিন মুহাম্মদ বিন আরাফাহ আল -ওয়ারগামি আল-মালিকি (মৃত্যু: 803 হিজরি), জালাল-উদ-দ্বীন মুহাম্মদ বিন আহমদ মাহাল্লি (মৃত্যু: 864 হিজরি) -ওয়ারগামি আল-মালিকি (মৃত্যু: 803 হিজরি), জালাল-উদ-দ্বীন মুহাম্মদ বিন আহমদ মাহাল্লি (মৃত্যু: 864 হিজরি) এবং আবু-উল-সুউদ আল-ইমাদি মুহাম্মাদ বিন মুহাম্মাদ বিন মুস্তাফা (মৃত্যু: 982 হিজরি) এবং অন্যান্য অনেক মুফাসসির এই আয়াতের তাফসীরে জোর দিয়েছেন এবং স্পষ্টভাবে ঘোষণা করেছেন যে, মহানবী (সা.)   সর্বশেষ নবী।নিচে কয়েকটি তাফসীর থেকে কিছু অংশ তুলে ধরা হলো: 

 

* আহলে-উস-সুন্নাহর ইমাম, আবু মনসুর আল-মাতুরিদি (মৃত্যু: 333 হিজরি) তার তাফসীর ‘তা’বিলাত আহলে-উস-সুন্নাহ’-এ লিখেছেন:

যে ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর পরে নিজেকে নবী বলে দাবি করে।কোনো প্রমাণ বা যুক্তি চাওয়া উচিত নয়। বরং তাকে প্রত্যাখ্যান করা হবে কারণ মহানবী (সা.) صَلَّى الـلّٰـهُ عَلَيْهِ وَاٰلِهٖ وَسَلَّم বলেছেন: لاَ نَبِیَّ بَعْدِی অর্থাৎ আমার পরে আর কোনো নবী নেই। 2

 জাদ-উল-মাসির আবুল-ফরাজ আবদ-উর-রহমান বিন আলী আল-জাওযী (মৃত্যু: 597 হিজরি) লিখেছেন: 

خَاتَمَ النَّبِیّٖنَ এর অর্থ হলো آخِرُالنّبیین। 'নবীদের শেষ'। সাইয়্যিদুনা ইবনে আব্বাস ضِىَ الـلّٰـهُ عَـنْهُما বলেনঃ এর দ্বারা যা বুঝানো হয়েছে তা হল, আল্লাহতায়ালা যদি মুহাম্মাদ صَلَّى الـلّٰـه এর মাধ্যমে নবুওয়াতের শৃঙ্খল শেষ না করতেন।বেঁচে থাকতেন এবং তাঁর পরে নবী হতেন। 3

 ইমাম আবু আবদুল্লাহ মুহাম্মাদ বিন আহমদ কুরতুবী (মৃত্যু: ৬৭১ হিজরি) আল-জামি’-লি-আহকাম-ই-কুরআনে লিখেছেন:

‘خَاتَمَ النَّبِیّٖنَ শব্দগুলো সম্পূর্ণ সাধারণ (অর্থাৎ তাদের আপাত অর্থে বোঝা যায়)উম্মাহর সকল শাস্ত্রীয় ও আধুনিক পণ্ডিতদের মতে। এই শব্দগুলি, একটি সুনির্দিষ্ট শাস্ত্রীয় শর্ত হিসাবে, আবশ্যক যে নবীর পরে আর কোন নবী নেই صَلَّى الـلّٰـهُ عَلَيْهِ وَاٰلِهٖ وَسَلَّم.’খَاتَمَ النَّبِیّٖنَ শব্দের অন্যান্য অর্থ ও ব্যাখ্যা যারা গ্রহণ করেন তাদের খণ্ডন করা যা নবুওয়াতের চূড়ান্ত পরিপন্থী, ইমাম কুরতুবী লিখেছেন, ‘আমার মতে এটা ধর্মদ্রোহিতা এবং নবুওয়াতের চূড়ান্ততা সম্পর্কে মুসলমানদের বিশ্বাসকে নষ্ট করার জন্য একটি জঘন্য কাজ। সুতরাং সাবধান এবং সতর্ক হও, এবং একমাত্র আল্লাহই তাঁর রহমতের মাধ্যমে পথ প্রদর্শন করেন।4

*তাফসীরে লুবাব-উল-তাবীলে, সাইয়্যিদুনা ‘আলা-উদ-দ্বীন আলী বিন মুহাম্মাদ আল-খাযিন (মৃত্যু: ৭৪১ হিঃ) লিখেছেন:

خَاتَمَ النَّبِیّٖنَ অর্থাৎ আল্লাহ রাব্বুল আলামীন তাঁর সাথে নবুওয়াতের শৃঙ্খল শেষ করেছেন, তাই তাঁর পরে আর কোন নবুওয়াত নেই।সাইয়্যিদুনা আবদুল্লাহ ইবনে আব্বাস রَضِىَ الـلّٰـهُ عَـنْهُما বলেন: কারণ মহান আল্লাহ জানতেন যে, নবীজির পরে আর কোনো নবী নেই। নবী صَلَّى الـلّٰـهُ عَلَيْهِ وَاٰلِهٖ وَسَلَّم, যে কোনো পুরুষ সন্তান যারা পরিপক্কতার বয়সে পৌঁছেছে। সাইয়্যিদুনা ঈসা عَلَيْـهِ الـسَّـلَام এর আগমনের কথা, তিনি নবীদের পূর্বে এই পৃথিবীতে আসা নবীদের একজন। এবং যখন তিনি শেষ সময়ে আসবেন, তখন তিনি সাইয়্যিদুনা মুহাম্মাদ صَلَّى الـلّٰـهُ عَلَيْهِ وَاٰلِهٖ وَسَلَّم এর পবিত্র বিধান অনুসরণ করবেন। এবং তিনি তার কিবলামুখী হয়ে নামায পড়বেন, যেন তিনি নবীর উম্মতের একজন, আর এসব বিষয় প্রমাণ করে যে হযরত মুহাম্মদ সা. এর পরে আর কোনো নবী-রাসুল আসবেন না 5


  1. ⇧ সূরা আল আহযাব, আয়াত ৪০
  2. ⇧ তা’বিলাত আহলে-উস-সুন্নাহ, খণ্ড 8, পৃ. 396, তাহত-আল-আয়াহ 40
  3. ⇧ জাদ-উল-মাসির, খণ্ড 6, পৃ. 393, তাহত-আল-আয়াহ 40
  4. ⇧ তাফসীরে কুরতুবী, জুজ. 14, খণ্ড 7, পৃ. 144, তাহ-আল-আয়াহ 40
  5. ⇧ তাফসীরে খাযিন, খণ্ড 3, পৃ. 503, তাহ-আল-আয়াহ 40)