Are you sure?

কুরআন »  বিজ্ঞান

কুরআনে বর্ণিত অন্তরসমূহের চিন্তা করা কি অবৈজ্ঞানিক ?

ইসলাম বিদ্বেষীরা তাদের অন্ধবিশ্বাস ও অজ্ঞতা অনুযায়ী দাবী করেছে
কুরআনে বর্ণিত অন্তরসমূহের চিন্তা করা অবৈজ্ঞানিক, আধুনিক বিজ্ঞান নাকি বলেছে চিন্তাকরা অন্তরের কাজ না ।
আসুন দেখি কুরআন ও বিজ্ঞান কি বলে ।
কুরআনে বলা হয়েছে মানুষ চিন্তা করে ‘قلب ’ বা ‘ ক্বলব’ দিয়ে ।
প্রাচীন আরবী ভাষাতত্ত্ব অনুযায়ী এই আরবী শব্দটির অর্থ মূল, মাথা, প্রধান, হৃদয়, অন্তর, মন, হৃৎপিণ্ড, মৌলিক অংশ, প্রধান অংশ ইত্যাদি
তথ্যসূত্র: আল জামারাহ আল লুগাহ, লিসান আল আরব , আল মিসবাহুল মুনির, মুজমাউল লুগাহ আল আরাবিয়া ।
আসুন দেখি আধুনিক বিজ্ঞানের গবেষণা গুলো কি বলছে,
***


হৃদয় একটি পরিশীলিত তথ্য এনকোডিং এবং প্রক্রিয়াকরণ কেন্দ্র হিসাবে কাজ করে।
The Significance of the Heart-Brain Connection
***
Alleviant Health Centers এর গবেষকদের মতে:
“Our hearts contain neurites, similar to neurons in the brain, which carry out cognitive functions and communicate with other parts of the nervous system. Our hearts also produce an electromagnetic field that reaches between three-four feet around our bodies and affects those around us. Research demonstrates that different emotional states make different heart patterns, influencing our electromagnetic field. These patterns have distinct effects on cognitive and emotional functions.”
(আমাদের হৃদয়ে মস্তিষ্কের নিউরনের অনুরূপ নিউরাইট থাকে, যা জ্ঞানীয় ফাংশন সম্পাদন করে এবং স্নায়ুতন্ত্রের অন্যান্য অংশের সাথে যোগাযোগ করে। আমাদের হৃদয় একটি ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষেত্রও তৈরি করে যা আমাদের দেহের চারপাশে তিন-চার ফুটের মধ্যে পৌঁছায় এবং আমাদের চারপাশের লোকদের প্রভাবিত করে। গবেষণা দেখায় যে বিভিন্ন সংবেদনশীল অবস্থা বিভিন্ন হার্টের নিদর্শন তৈরি করে, আমাদের ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষেত্রকে প্রভাবিত করে। এই নিদর্শনগুলির জ্ঞানীয় এবং সংবেদনশীল ফাংশনগুলিতে স্বতন্ত্র প্রভাব রয়েছে।)
তাদের গবেষণা আরো প্রমাণ করেছে,
“The connection between the heart and mind is a two-way street. The heart sends more information to the brain than the brain sends to the heart. The heart’s electromagnetic field also affects the limbic system, which is responsible for emotions. This is why we feel emotions in our hearts as well as our minds. When the mind and heart are out of balance, it leads to stress, anxiety, and depression. But when the mind and heart are balanced, it increases clarity, focus, and peace.”
[ হৃদয় এবং মনের মধ্যে সংযোগ একটি দ্বিমুখী রাস্তা। মস্তিষ্ক যতটা তথ্য হৃদপিণ্ডে পাঠায় তার চেয়ে বেশি তথ্য মস্তিষ্কে পাঠায় হৃৎপিণ্ড। হার্টের ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষেত্র লিম্বিক সিস্টেমকেও প্রভাবিত করে, যা আবেগের জন্য দায়ী। এই কারণেই আমরা আমাদের হৃদয়ের পাশাপাশি আমাদের মনের মধ্যেও আবেগ অনুভব করি। যখন মন এবং হৃদয় ভারসাম্যহীন হয়, তখন এটি স্ট্রেস, উদ্বেগ এবং হতাশার দিকে পরিচালিত করে। কিন্তু যখন মন এবং হৃদয় ভারসাম্যপূর্ণ হয়, তখন এটি স্পষ্টতা, ফোকাস এবং শান্তি বাড়ায়। ]
What Is Brain & Heart Coherence?
***
ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের নতুন গবেষণা অনুসারে, আমাদের হৃদস্পন্দনের ওঠানামা আমাদের জ্ঞানকে প্রভাবিত করতে পারে।
The fluctuations of your heartbeat may affect your wisdom, according to new research. The study suggests that heart rate variation and thinking process work together to enable wise reasoning about complex social issues.
***
হৃদয় সরাসরি আমাদের আবেগকে প্রভাবিত করতে পারে
The Heart Can Directly Influence Our Emotions
***
সারাহ গারফিনকেল, সাসেক্স বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল এবং অ্যাফেক্টিভ নিউরোসায়েন্সের প্রফেসর ব্যাখ্যা করেন,
‘আপনার হৃদয় যেভাবে আপনার চিন্তাভাবনা, স্মৃতি এবং আবেগের রুপকার ।’
How your heart really does shape your thoughts, memories and emotions
***
Researchers have recently shown that the distinct phases of the heartbeat exert sharply different effects on the brain’s processing of external and emotional stimuli.
(গবেষকরা সম্প্রতি দেখিয়েছেন যে হৃদস্পন্দনের স্বতন্ত্র পর্যায়গুলি মস্তিষ্কের বাহ্যিক এবং সংবেদনশীল উদ্দীপনার প্রক্রিয়াকরণের উপর তীব্রভাবে ও বিভিন্ন ধরনের প্রভাব ফেলে। )
How Your Heart Influences What You Perceive and Fear
(আপনার হৃদয় কীভাবে আপনি যা উপলব্ধি করেন এবং ভয় পান তা প্রভাবিত করে ।)
How Your Heart Influences What You Perceive and Fear
***
Institute of HeartMath দীর্ঘদিন ধরে হার্ট কি ভাবে আমাদের চিন্তা, চেতনা, অনুধাবনের ক্ষেত্রে মস্তিষ্কের উপর হৃৎপিণ্ডের সরাসরি প্রভাব এবং আমাদের জ্ঞান ও প্রজ্ঞার উপর হৃৎপিণ্ডের নিয়ন্ত্রণ নিয়ে গবেষণারত । এবিষয়ে তাদের প্রকাশ করা বেশ কয়েকটি পিয়ার রিভিউড জার্নাল রয়েছে ।‌
https://www.heartmath.org/research/research-library/