Are you sure?

বিবিধ »  ইসলাম বিদ্বেষীদের অপনোদন

অপ্রাপ্তবয়স্ক স্ত্রীদের জন্য কি স্বামীর যৌন চাহিদা পুরণ করা আবশ্যক?

অভিযোগ: নাস্তিকদের একটি ওয়েবসাইটে দাবি করা হয়েছে যে, অপ্রাপ্তবয়স্ক স্ত্রীদেরকেও স্বামীর যৌনচাহিদা পুরন করতে হবে। তারা বলেছে, এছাড়াও, মনে রাখতে হবে, প্রাপ্তবয়ষ্ক কিংবা অপ্রাপ্তবয়ষ্ক, সকল নারীর জন্য স্বামীর যৌনচাহিদা পূরণ স্ত্রীর জন্য অবশ্য কর্তব্য। অপ্রাপ্তবয়ষ্ক নাবালিকা মেয়েকে বিয়ে দেয়ার বৈধতা ইসলামে রয়েছে। 

আবূ বাকর ইবনু শায়বাহ, আবূ কুরায়ব, আবূ সাঈদ আল আশাজ্জ ও যুহায়র ইবনু হারব (রহিমাহুমুল্লাহ) আবূ হুরায়রাহ্ (রাযি.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, স্বামী যখন স্ত্রীকে বিছানায় আহবান করে এবং সে না আসায় তার স্বামী তার প্রতি অসন্তুষ্ট হয়ে রাত্রি যাপন করে, সে স্ত্রীর প্রতি ফেরেশতাগণ ভোর হওয়া পর্যন্ত লা’নাত করতে থাকে।

আবূ হুরায়রাহ্ (রা:) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আমি যদি কোনো মানবকে সিজদা করার নির্দেশ দিতাম, তবে স্ত্রীকে তার স্বামীর জন্য সিজদা করার নির্দেশ দিতাম। (তিরমিযী)

 

অভিযোগের জবাব: তারা বলেছে যে, অপ্রাপ্ত-বয়স্ক স্ত্রীদেরকে স্বামীর যৌন চাহিদা পুরন করতে হবে, অথচ প্রায় সকল ফকিহরাই এব্যাপারে একমত যে, "অপ্রাপ্ত-বয়স্ক অনুপযুক্ত স্ত্রীর সাথে সহবাস করা নিষিদ্ধ। [1] নাস্তিকরা এমন এক "দাবি" করে বসেছে যা প্রায় সমস্ত ফকিহদের সিদ্ধান্তের বিপরীত। তারা তাদের এই দাবির পক্ষে যেইসব হাদিসগুলো উল্লেখ্য করেছে, সেসব হাদিসে কোথাও "অপ্রাপ্ত-বয়স্ক স্ত্রীদের" অন্তর্ভুক্ত করা হয়নি, আর এমনটা হওয়া সম্ভব নয়। উক্ত হাদিসগুলো অপ্রাপ্ত-বয়স্ক স্ত্রীদের জন্য প্রযোজ্য হওয়াটা অসম্ভব। কেননা একজন অপ্রাপ্তবয়স্ক মানুষের জন্য শরিয়তের কোনো হুকুম-আহকাম, আদেশ-নির্দেশ প্রযোজ্য হয়না। [2] যেহেতু অপ্রাপ্ত-বয়স্কদের জন্য শরিয়তের কোনো হুকুম-আহকাম, আদেশ-নির্দেশ প্রযোজ্য নয়, সেহেতু অবশ্যই উক্ত হাদিসগুলোও অপ্রাপ্তবয়স্ক কোনো বালিকার জন্য প্রযোজ্য নয়। স্পষ্টতই তারা এমন একটা দাবি করেছে যা সঠিক হওয়া অসম্ভব।

এখানে উল্লেখিত হাদিসগুলো হতে ফকিহরা সিদ্ধান্ত নিয়েছেন যে, একজন স্ত্রীকে তার স্বামী সহবাসের জন্য আহবান করলে তার তাতে সাড়া দেয়া আবশ্যক। তবে শরিয়তসম্মত কোনো কারণ থেকে থাকলে সাড়া না দেয়াতেও আপত্তি নেই। শরিয়তসম্মত কারণের উদাহরন হলো, হায়েয, নেফাস, যিহার, ইহরাম বা এইধরনের বিষয়বস্ত। [3] এখন একজন অপ্রাপ্ত-বয়স্ক মহিলার ক্ষেত্রে হায়েয নেফাস হয়ার প্রশ্নই আসেনা; এই ধরনের শরয়ী কারণ গুলো একজন অপ্রাপ্ত-বয়স্কা মহিলার ক্ষেত্রে প্রযোজ্য হতে পারেনা। সবদিক বিবেচনা করে বলা যায় যে, ইসলাম বিরোধীদের উক্ত দাবি ভুল ও মিথ্যা। স্বামীর যৌন চাহিদা পুরন করা তখনিই আবশ্যক হবে যখন স্ত্রী প্রাপ্তবয়স্কা হবে। অপ্রাপ্ত-বয়স্ক স্ত্রীদের জন্য উক্ত হাদিসগুলো প্রযোজ্যই নয়। অপ্রাপ্তবয়স্কদের জন্য শরিয়তের কোনো হুকুম-আহকাম আদেশ-নিষেধ-নির্দেশ প্রযোজ্য নয়।

 

 

রেফারেন্স:

  • [1 ]মাওসুয়াতুল ফিকহিয়াতিল কুয়েতিয়াহ (30/122)।
  • [2] আল-মুসনাদুল জামে (13/284-287)।
  • [3] বাদাইউস সানায়ে (2/331 & 334), বাহজাতুন নুফুস (3/229), শারহুন নববি আলা মুসলিম (10/7), ফাতহুল বারি (9/294)।