বিষয় : আব্বাস বিন ফিরনাসের ধর্মবিশ্বাস কি সমস্যাজনক ছিলো?
লেখক : সামিউল হাসান তবিব আল-ইনফিরাদী
আকাশে উড্ডয়নকারী মুসলিম সাহিত্যিক, ভাষাবিদ, বিজ্ঞানী ও আবিষ্কারক 'আব্বাস বিন ফিরনাস বিন ওইরদাস' এর ধর্মবিশ্বাস নিয়ে অভিযোগ করা হয়েছে [1]। আব্বাস বিন ফিরনাস এর সহিত যাদুবিদ্যাচর্চার সম্পৃক্ততা থাকার দাবি তোলা হয়েছে, এবং তাঁর ধর্মবিশ্বাসের ব্যাপারে বিভিন্ন অপবাদ দেয়া ও বাজে কথা বলা হয়েছে [2]।
এখন প্রশ্ন হলো এই যে আব্বাসের সহিত যাদুবিদ্যার সম্পৃক্ততা থাকার দাবি তোলার কিংবা তাঁর ধর্মবিশ্বাসের ব্যাপারে বিভিন্ন অপবাদ দেয়ার ও বাজে কথা বলার পিছনের 'কারণ' টা কি? যারা আব্বাসের ব্যাপারে এসব বলেছেন, তারা ঠিক কোন কারণে কিসের ভিত্তিতে কেন এমনটা বলেছেন?
এই প্রশ্নের উত্তরটা খুবই অদ্ভুত। আসলে আব্বাসের সহিত যাদুবিদ্যার সম্পৃক্ততা থাকার দাবি তোলার ও তাঁর ধর্মবিশ্বাস প্রসঙ্গে বিভিন্ন অপবাদমুলক বাজে কথা বলার পেছনের মূল কারণ হচ্ছে আব্বাস বিন ফিরনাসের অতিমাত্রায় উদ্ভাবনী ক্ষমতাবিশিষ্ট ও অতিমাত্রায় সৃজনশীল হয়া। আব্বাস এতটাই বেশি পরিমাণ নতুন নতুন জিনিস উদ্ভাবন করতেন ও এতটাই বেশি পরিমাণ সৃজনশীলতা জাহির করতেন যে এসব দেখে একশ্রেণীর মানুষ ধরে নিয়েছিলো যে তিনি হয়তো কোনো যাদুকর! আর ঠিক এইকারণেই কিছু মানুষ তাঁর ধর্মবিশ্বাস নিয়ে বহু অপবাদমুলক বাজে কথাবার্তা বলেছে।
ত্রয়োদশ শতাব্দীর ইতিহাসবিদ 'আবুল-হাসান আলি ইবনু সাঈদ আল-আন্দালুসী' আব্বাস বিন ফিরনাসের ব্যাপারে লিখেছেন যে,
كثير الاختراع والتوليد وَاسع الْحِيَل حَتَّى نسب إِلَيْهِ السحر وَعمل الكيمياء وَكثر عَلَيْهِ الطعْن فِي دينه _[2]
অর্থ : "তিনি (আব্বাস) প্রচুর উদ্ভাবন ও নতুন নতুন জিনিস তৈরি করতেন, সুবিস্তৃত সৃজনশীলতার অধিকারী ছিলেন, এমনকি (এরজন্য) তাঁকে যাদুবিদ্যাচর্চা ও আল-কিমিয়া চর্চার দিকে সম্পৃক্ত করা হয়েছিল এবং তাঁর ধর্মবিশ্বাসের ব্যাপারে অপবাদমুলক বাজে কথার পরিমাণ বৃদ্ধি পেয়েছিলো।"
অর্থাৎ আব্বাসের ব্যাপারে এসব নেতিবাচক কথাবার্তা বলার ভিত্তি ও কারণ হচ্ছে এই যে আব্বাসের সৃজনশীলতার মাত্রা অনেক উচু ছিলো এবং তিনি অতিমাত্রায় উদ্ভাবনী ক্ষমতাবিশিষ্ট ছিলেন। অর্থাৎ আব্বাসের সমালোচনাকারীদের যুক্তি হচ্ছে অনেকটা এরকম ; যেহেতু আব্বাস বিন ফিরনাস অতিমাত্রায় সৃজনশীল ও উদ্ভাবনী ক্ষমতাবিশিষ্ট ছিলেন, সেহেতু তিনি একজন যাদুকর ও উনার ধর্মবিশ্বাস সমস্যাজনক দূষিত। আর এটা সম্পুর্ণ অগ্রহণযোগ্য অযৌক্তিক ও ফালতু। কেননা কোনো একজন মানুষের অতিমাত্রায় উদ্ভাবনী ক্ষমতাবিশিষ্ট ও সৃজনশীল হয়ার দ্বারা কোনোভাবেই এটা প্রমাণিত হয়না সে যাদুবিদ্যাচর্চাকারী কিংবা তার ধর্মবিশ্বাস সমস্যাজনক দূষিত।
সুতরাং আব্বাস বিন ফিরনাসের ব্যাপারে আসা এসব অভিযোগের ও আপত্তির কোনো ভিত্তি নেই। এরকম আজগুবি অযৌক্তিক কারণ দেখিয়ে কারো ব্যাপারে নেতিবাচক কথাবার্তা বলা মোটেও গ্রহণযোগ্য নয়।
আব্বাস বিন ফিরনাসের ব্যাপারে 'Islamweb' এ বলা হয়েছে যে,
ولم يثبت عنه إلحاد، وإنما طعنوا عليه في دينه ونسبوه للسحر لكثرة حيله_[3]
অর্থ : "এবং তাঁর (আব্বাসের) নাস্তিক হয়া প্রমাণিত হয়নি, বরং লোকেরা তার ধর্মবিশ্বাসের ব্যাপারে অপবাদমুলক বাজে কথা বলেছিলো ও তাকে যাদুবিদ্যার সহিত সম্পৃক্ত করেছিলো তার সৃজনশীলতার আধিক্যতার কারণে। "
টিকাসমুহ :
[1]আয-যিরকিলী, আল-আ'লাম (3/264)
[2]ইবনু সাঈদ, আল-মাগরিব ফি হালইল মাগরিব (1/333)