Are you sure?

ইতিহাস »  বিবিধ ইতিহাস

আদম (আ) ও মুহাম্মদ (সা) এর মাঝে কত বছর সময়ের ব্যবধান রয়েছে? লেখক : শায়খ আল-মুনাজ্জিদ।

 

বিষয় : আদম (আ) ও মুহাম্মদ (সা) এর মাঝে কত বছর সময়ের ব্যবধান রয়েছে? 

লেখক : আশ-শায়খ মুহাম্মদ সালিহ আল-মুনাজ্জিদ

অনুবাদক : সামিউল হাসান তবিব আল-ইনফিরাদী

******************

প্রশ্ন : আদম (আ) কে সৃষ্টি করা ও মুহাম্মদ (সা) কে সৃষ্টি করার মধ্যকার সময়ের ব্যবধানটা কত বছরের? 

উত্তর :

শরিয়তে আদম (আ) ও মুহাম্মদ (সা) এর মধ্যকার সময়ের ব্যবধানের ব্যাপারে কোনো নির্দিষ্ট হিসাব বর্ণিত হয়নি, এমনকি আদম (আ) কতবছর পর্যন্ত জীবিত ছিলেন সেটাও জানা যায়না।

তবে কিছু ভিন্ন ভিন্ন হাদিস ও আছার বর্ণিত হয়েছে যেগুলোর মাঝে সামঞ্জস্য করে একটা সময়ের ধারনা পাওয়া যায়, তবে এদ্বারা সম্পুর্ণভাবে ব্যবধানটির পরিমাণ জানা যায়না। এসব হাদিস ও আছারের মধ্যে কিছু আছে সহিহ, কিছু আছে মতভেদপুর্ণ, এবং এমনো কিছু সময়ের ব্যবধান আছে যেগুলোর নির্দিষ্ট হিসাব বর্ণনা করে কোনো আছার বর্ণিত হয়নি।

এব্যাপারে বর্ণিত সহিহ দলিলসমুহের মধ্যে আছে :

1. নুহ (আ) যেই পরিমাণ সময় যাবত নিজের কওমের মাঝে অবস্থান করে দাওয়াতের কাজ করেছিলেন, সেই সময়ের পরিমাণের ব্যাপারে আল্লাহর বক্তব্য "এবং সে (নুহ) তাদের মাঝে পঞ্চাশ বছর কম এক হাজার বছর যাবত অবস্থান করে "।

2. ইসা (আ) ও আমাদের নবি মুহাম্মদ (সা) এর মধ্যকার সময়ের ব্যবধান। আল-বুখারি বর্ণনা করেছেন (হা/3732) যে সালমান আল-ফারসী (রা) হতে বর্ণিত তিনি বলেছেন যে, ইসা (আ) ও নবী মুহাম্মদ (সা) এর মধ্যকার সময়ের ব্যবধান হচ্ছে ৬ শত বছর।

এব্যাপারে বর্ণিত মতভেদপুর্ণ দলিলগুলোর মধ্যে আছে :

3. আদম (আ) ও নুহ (আ) এর মধ্যকার সময়ের ব্যবধান। আবু-উমামাহ (রা) হতে বর্ণিত তিনি বলেছেন যে, একজন ব্যাক্তি রাসুল (সা) কে উদ্দেশ্য করে বললো ; হে আল্লাহর রাসুল, আদম কি নবী ছিলেন?  তিনি (সা) বললেন, হ্যা।লোকটা বলল, তাহলে তাঁর ও নুহের মধ্যকার সময়ের ব্যবধান কতো? তিনি (সা) বললেন : দশটি ক্বারন (দশ শতাব্দী)। হাদিসটি ইবনু হিব্বান তাঁর "সহিহ"(14/69) তে ও আল-হাকিম 'আল-মুস্তাদরাক'(2/262) এ বর্ণনা করেছেন। বর্ণনা করে আল-হাকেম বলেছেন যে হাদিসটি মুসলিমের শর্তে সহিহ এবং এব্যাপারে আয-যাহাবি তাঁর সহিত একমত পোষণ করেছেন। এবং ইবনু কাসির উক্ত হাদিসটির ব্যাপারে "আল-বিদায়াহ ওয়ান নিহায়াহ" গ্রন্থে (1/94) বলেছেন যে এটি মুসলিমের শর্তে সহিহ যদিও তিনি (মুসলিম) এটা বর্ণনা করেন নি।

4. নুহ (আ) ও ইব্রাহিম (আ) এর মধ্যকার ব্যবধান। এবং এর দলিল হলো পুর্বে উল্লেখিত আবু-উমামাহর (রা) হাদিসটির বর্ধিতাংশ। … তিনি (লোকটি) বললেন : নুহ ও ইব্রাহিমের মধ্যকার সময়ের ব্যবধান কতো?  তিনি (সা) বললেন : 'দশটি ক্বারন'(দশ শতাব্দী)। এই হাদিসটিকে আল-হাকিম "আল-মুস্তাদরাকে"(2/288) বর্ণনা করেছেন ও বলেছেন যে এই হাদিসটি মুসলিমের শর্তে সহিহ এবং এটাকে তাঁরা দুজন (ইমাম বুখারি ও মুসলিম) বর্ণনা করেন নি। এবং হাদিসটিকে আত-তাবারানী "আল-মুজামুল কাবির"(8/118) এ বর্ণনা করেছেন। অপরদিকে এই হাদিসটির কিছু রাবিদেরকে হাদিস বর্ণনায় যইফ সাব্যস্ত করে সমালোচনা বর্ণিত হয়েছে। এবং আল-আলবানী উক্ত হাদিসটির জন্য থাকা বহু শাহেদের ভিত্তীতে হাদিসটিকে সহিহ বলেছেন।

এব্যাপারে বর্ণিত হয়া অন্যান্য আরো আছারের মধ্যে আছে ;

5.  মুসা (আ) ও ঈসা (আ) এর মধ্যকার সময়ের ব্যবধান।

আল-কুরতুবী বলেছেন : "এই ব্যবধানটির পরিমাণ নির্ধারণের ক্ষেত্রে মতভেদ হয়েছে। মুহাম্মদ বিন সাদ আত-তাবাকাত গ্রন্থে ইবনু আব্বাস রা. (যিনি কিনা ইসরাইলি উৎস হতে তথ্যগ্রহণকারী হিসেবে প্রসিদ্ধ একজন সাহাবি) হতে বর্ণনা করেছেন যে তিনি (রা) বলেছেন, মুসা বিন ইমরান (আ) ও ইসা বিন মারইয়াম (আ) এর মাঝে ১৭০০ বছরের ব্যবধান আছে, এবং বনি ইসরাইলের বাহির হতে আগত নবীদের বাদ দিয়ে বিবেচনা করলে এই ১৭০০ বছরের ব্যবধানের মধ্যে বনি ইসরাইল থেকে এক হাজার জন নবী এসেছেন, এবং ইসা (আ) ও মুহাম্মদ (সা) এর মধ্যকার ব্যবধান হচ্ছে ৬৯০ বছর। " দেখুন : "তাফসিরুল কুরতুবী"(6/121)। ইবনু হাজার বলেছেন যে : "ইতিহাসবিদ ও মুহাদ্দিসরা এব্যাপারে একমত হয়েছেন যে ইয়াহুদিদের আগমন ও রাসুল (সা) এর প্রেরিত হয়ার মধ্যকার সময়ের ব্যবধান হাজার বছরের চেয়ে বেশি, এবং নাসারাদের আগমন ও রাসুল (সা) এর প্রেরিত হয়ার মধ্যকার সময়ের ব্যবধান ৬০০ বছর। " দেখুন : "ফাতহুল বারি"(4/449)।

উপরে উল্লেখিত আয়াত, হাদিস, আছার ও মতামতগুলোর মধ্য হতে যেগুলো সহিহ, সেগুলো কোনো নির্দিষ্ট ক্ষেত্রের ব্যবধানের হিসাবের বেলায় গ্রহণযোগ্য।

পক্ষান্তরে যদি সামগ্রিকভাবে আদম (আ) ও মুহাম্মদ (সা) এর মধ্যকার সময়ের পরিমাণের একটি নিশ্চিত হিসাব প্রদানের কথা আসে, সেক্ষেত্রে তা উপরোক্ত বিষয়গুলো ছাড়াও  অন্যান্য বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে, যেমন ;

ক. উলামাদের মাঝে ক্বারনের ব্যাপারে হয়া ইখতিলাফ, যে এর দ্বারা কি এক শতাব্দী উদ্দেশ্য নাকি এক প্রজন্ম উদ্দেশ্য। যদি এইটা সহিহ হয় যে এদ্বারা প্রজন্ম উদ্দেশ্য, সেক্ষেত্রে এতটুকু প্রমাণিত আছে যে সেই ব্যবধানের মাঝের সময়ে বসবাসকারী লোকদের আয়ুর পরিমাণ নুহ (আ) যে পরিমাণ সময় যাবত দাওয়াতী সংগ্রাম করে গিয়েছিলেন সেই পরিমাণ সময়ের ভগ্নাংশের সমান ছিলো। কিন্ত আমরা এইটা জানিনা যে এসব প্রজন্মের  লোকদের গড় আয়ু কত ছিলো।

খ. এমন কিছু বর্ণিত হয়নি যা ইব্রাহিম (আ) ও মুসা (আ) এর মধ্যকার সময়ের ব্যবধান কত ছিলো সেটাকে নির্দেশ করে।

অবশিষ্ট কথা হচ্ছে এই যে, এই ধরনের বিষয়গুলো নিশ্চিত হয়া এবং এসব নিয়ে গবেষণা করা এমন কিছু নয় যাদ্বারা আমরা আল্লাহর ইবাদত করি, এবং এগুলো কোনো আমল হিসেবেও গণ্য হয়না। এব্যাপারে আমাদের জন্য আল্লাহর এই বক্তব্যটিই যথেষ্ট যে, (এবং আদ ও ছামুদ ও আসহাবুর রাস ও এদের মাঝে আগত প্রচুর সংখ্যাক প্রজন্মকে)  আল-ফুরকান (আয়াত /38)।

এবং সকলের উচিত এই নবীদের উদাহরণ অনুসরণ করা, তাঁদের পথের অনুসারী হতে আগ্রহী হয়া, কেননা এটিই তাঁদের ও তাঁদের সিরাতের উল্লেখিত হয়ার প্রধান উদ্দেশ্য। আয়াত- (আল্লাহ যাদেরকে হিদায়াত দান করেছেন, তাদেরই নির্দেশনা অনুসরণ করো) আল-আনয়াম (আয়াত 90)।

এবং আল্লাহই অধিক জ্ঞানী।

-----

মূল লেখাটির উৎস :
https://islamqa.info/ar/20907

উল্লেখ্য যে, islamqa এর এই আরবি  লেখাটির ইংরেজি ও উর্দু সংস্করণও আছে।

ইংরেজি সংস্করণটির লিংক :
https://islamqa.info/en/answers/20907/how-many-years-were-there-between-adam-and-muhammad-peace-be-upon-them-both

উর্দু সংস্করণটির লিংক :
https://islamqa.info/ur/20907