Are you sure?

ইতিহাস »  বিবিধ ইতিহাস

"আদম (আ) ও মুহাম্মদ (সা) এর মধ্যকার সময়ের ব্যবধান", ইসলামওয়েব।

 

বিষয় : "আদম (আ) ও মুহাম্মদ (সা) এর মধ্যকার সময়ের ব্যবধান", ইসলামওয়েব। 

লেখক : ইসলামওয়েব (islamweb)

অনুবাদক : সামিউল হাসান তবিব আল-ইনফিরাদী

 

প্রশ্ন - এমন কি কোনো সহিহ নস আছে যা আদম (আ) ও মুহাম্মদ (সা) এর মধ্যকার সময়ের ব্যবধানের সুনির্দিষ্ট হিসাব প্রদান করে? 

উত্তর :

আল-হামদুলিল্লাহ, ওয়াস সালাতু ওয়াস সালাম আলা রসুলিল্লাহ ওয়া আলা আলিহি ওয়া সহবিহী, আম্মা বা'দ।

নিশ্চয়ই আল্লাহর নবী আদম (আ) ও আমাদের নবী মুহাম্মদ (সা) এর মধ্যকার সময়ের ব্যবধানের কোনো নির্দিষ্ট হিসাব শরিয়তে বর্ণিত হয়নি। আর এই হিসাব প্রদান করা অউদো সম্ভবই নয়, এমন কিছু সময়কালের বিদ্যমান থাকার কারণে যেগুলোর পরিমাণ জানা যায়না, উদাহরণস্বরুপ : আদম (আ) এবং নুহ (আ) কত বছর যাবত জীবিত ছিলেন তা অজানা, অনুরূপভাবে এব্যাপারে এমনো কিছু আছার বর্ণিত হয়েছে যেগুলোর বিশুদ্ধতা সম্পর্কে নিশ্চিতভাবে কিছু বলা যায়না।

এব্যাপারে শরিয়তে বর্ণিত যেসব তথ্যের বিশুদ্ধ হয়া নিশ্চিত,সেসব তথ্যের মধ্যে আছে নুহ (আ) কর্তৃক নিজ কওমের মাঝে দাওয়াতের জন্য অবস্থান করার সময়ের হিসাব, কেননা আল্লাহ তায়ালা কোরআনে বলেছেন : "এবং আমি নুহকে তার কওমের প্রতি প্রেরণ করেছি, ফলে সে তাদের মাঝে পঞ্চাশ বছর কম এক হাজার বছর যাবত অবস্থান করে " (আল-আনকাবুত : 14)।এবং যেই সময়ের ব্যবধান আদম (আ) ও নুহ (আ) মাঝে, এবং নুহ (আ) ও ইব্রাহিম (আ) এর মাঝে বিদ্যমান ছিলো, সেই সময়ের ব্যবধানের ব্যাপারে সহিহ হাদিস প্রমাণিত আছে।

আল-হাকিম ও আত-তাবারানী, আবু-উমামাহ (রা) হতে বর্ণনা করেন, যে তিনি (রা) বলেছেন যে : একজন লোক রাসুল (সা) কে উদ্দেশ্য করে বলেন 'হে আল্লাহর রাসুল! আদম কি একজন নবী ছিলেন?' তিনি (সা) বললেন : হ্যা। লোকটি বললো : তো তাঁর ও নুহ এর মধ্যকার সময়ের ব্যবধান কত ছিলো? তিনি (সা) বললেন 'দশ শতাব্দী/প্রজন্ম'। লোকটি বলল : নুহ এবং ইব্রাহিমের মধ্যকার সময়ের ব্যবধান কত ছিলো? তিনি (সা) বললেন : 'দশ শতাব্দী/প্রজন্ম'। অতপর সেখানে উপস্থিত লোকেরা বললো : হে আল্লাহর রাসুল! রাসুলদের সংখ্যা কতজন?  তিনি (সা) বললেন বললেন : '৩১৫ জন'। আল-আলবানী হাদিসটিকে সহিহ বলেছেন।

এবং ইবনু হিব্বান হাদিসটিকে তাঁর 'সহিহ' গ্রন্থে বর্ণনা করেছেন আবু-উমামাহ (রা) এর সুত্রে, যে তিনি (রা) বলেছেন যে : একজন লোক রাসুল (সা) কে উদ্দেশ্য করে বলেন 'হে আল্লাহর রাসুল! আদম কি একজন নবী ছিলেন?' তিনি (সা) বললেন : হ্যা। লোকটি বললো : তো তাঁর ও নুহ এর মধ্যকার সময়ের ব্যবধান কত ছিলো? তিনি (সা) বললেন 'দশ শতাব্দী/প্রজন্ম'। আল-আলবানী হাদিসটিকে সহিহ বলেছেন।

অনুরূপভাবে ঈসা (আ) ও আমাদের নবী মুহাম্মদ (সা) এর মধ্যকার সময়ের ব্যবধান সম্পর্কে সহিহ হাদিস প্রমাণিত আছে, আল-বোখারী, সালমান আল-ফারসী (রা) হতে বর্ণনা করেছেন যে তিনি (রা) বলেছেন : ইসা (আ) ও মুহাম্মদ (সা) এর মধ্যকার সময়ের ব্যবধান হচ্ছে ৬০০ বছর।

আদম (আ) ও মুহাম্মদ (সা) এর মধ্যকার সময়ের ব্যবধানকে নির্ধারণ করা সম্ভব, তবে তা নিশ্চিতভাবে দৃঢ়তার সহিত নয়, বরং তা সম্ভব নিছকই অনুমান বা ধারনা হিসেবে। আর এই অনুমান বা ধারনা করা যায় উপরে উল্লেখিত তথ্যগুলোর দ্বারা, এবং তাফসিরুল-কুরতুবীতে বর্ণিত হয়া কিছু তথ্য দ্বারা, যেখানে আল-কুরতুবী (রহ) উল্লেখ্য করেছেন যে : ……… [দেখুন : তাফসিরুল কুরতুবী (6/121-122)]

এবং আল্লাহু আ'লাম।

মুল লেখাটির উৎস :
https://www.islamweb.net/ar/fatwa/203734

--------

অনুবাদকের সংযোজন :

আদম (আ) ও নুহ (আ) এর মধ্যকার সময়ের ব্যবধান হচ্ছে ১০ শতাব্দী (১০০০ বছর)  অথবা ১০ প্রজন্ম (অজানা সংখ্যাক বছর, কেননা সেসময়ের গড় আয়ু অজানা)।

একইভাবে, নুহ (আ) ও ইব্রাহিম (আ) এর মধ্যকার সময়ের ব্যবধানও হচ্ছে ১০ শতাব্দী বা ১০ প্রজন্ম।

ইব্রাহিম (আ) ও মুসা (আ) এর মধ্যকার সময়ের ব্যবধান অপ্রমাণিত। এব্যাপারে নির্ভরযোগ্য কোনো তথ্য বর্ণিত হয়নি।

মুসা (আ) ও ঈসা (আ) এর মধ্যকার সময়ের ব্যবধানের ব্যাপারেও নির্ভরযোগ্য কিছু বর্ণিত হয়নি, এব্যাপারে কিছু ইসরাইলি তথ্য বর্ণিত হয়েছে, তবে ইসরাইলি তথ্য দলিল হিসেবে গ্রহণযোগ্য নয়,  নির্ভরযোগ্য কিছু নয়।

ঈসা (আ) ও মুহাম্মদ (সা) এর মধ্যকার সময়ের ব্যবধান প্রমাণিত, এই ব্যবধান হচ্ছে ৬০০ বছর।

ব্যাপারটা এভাবে উপস্থাপন করা যায়,

আদম → নুহ = ১০ শতাব্দী বা ১০ প্রজন্ম (এক হাজার বছর / অজানা সংখ্যাক বছর)।

নুহ → ইব্রাহিম = ঐ।

ইব্রাহিম → মুসা = অজানা, অপ্রামণিত।

মুসা - ঈসা =  অজানা, অপ্রমাণিত।

ঈসা - মুহাম্মদ = ৬০০ বছর।

(আলাইহিমুস সালাম) 

যেহেতু ইব্রাহিম ও মুসা, এবং মুসা ও ঈসা (আলাইহিমুস সালাম) এর মধ্যকার সময়ের ব্যবধানের হিসাব নিশ্চিতভাবে প্রমাণিত নয় ; সুতরাং রাসুল (সা) ও আদম (আ) এর মধ্যকার মোট সময়ের ব্যবধান সম্পর্কে নিশ্চিতভাবে কোনোকিছু বলা যাবেনা, নিশ্চিতভাবে কোনো সুনির্দিষ্ট হিসাব প্রদান করা যাবেনা । এব্যাপারে বড়জোর ধারনা ও অনুমান করা যায়।

'রাসুল (সা) ও আদম (আ) এর মধ্যকার সময়ের ব্যবধান ৫, ৬,৭ হাজার বছর' ; এই ধরনের যা কিছুই বলা হয়, তার সবই হচ্ছে বিভিন্ন অনিশ্চিত ধারনা, অনিশ্চিত অনুমান ; এগুলো কোনো নিশ্চিত সিদ্ধান্ত নয়।