Are you sure?

বিজ্ঞান »  ইসলাম ও বিজ্ঞান

সুলব (صلب) ও তারাইব (ترائب) সংক্রান্ত কিছু কথা। 

বিষয় : সুলব (صلب) ও তারাইব (ترائب) সংক্রান্ত কিছু কথা। 
লেখক : সামিউল হাসান তবিব আল-ইনফিরাদী 

 

0.সূচীপত্র :-  

1. ভূমিকা।
2. কিছু স্পষ্টীকরণ। 
3. সুবিধাজনক মতগুলোকে গ্রহণকরণ। 
4. আয়াতটিকে বিজ্ঞানের সহিত সামঞ্জস্যপূর্ণকরণ। 
5. পরিশিষ্ট। 


1. ভূমিকা :-  

আল-কোরআন এর 86 নং সূরার (سورة الطارق) 6  ও 7 নং আয়াতে বলা হয়েছে যে, 

خلق من ماء دافق .يخرج من بين الصلب و الترائب  

অর্থ :  তাকে (মানুষকে) সৃষ্টি করা হয়েছে সজোরে নির্গত বীর্য থেকে, যা নির্গত হয় সুলব ও তারাইব এর মাঝখান থেকে। 

উপর্যুক্ত আয়াতদ্বয়ের ব্যাখ্যার ক্ষেত্রে উলামাদের মাঝে মতভেদ বিদ্যমান।  

এই লেখাটিতে, উপর্যুক্ত আয়াতদ্বয়ের ব্যাখ্যাস্বরূপ উলামাদের মাঝে প্রচলিত মতগুলোর মধ্য থেকে সুবিধাজনক মতগুলোকে গ্রহণকরণের দ্বারা উপর্যুক্ত আয়াতদ্বয়ের এমন একটি সম্ভাব্য 
ব্যাখ্যা প্রদানকরণের চেষ্টা করা হবে যা আধুনিক বিজ্ঞানের সহিত সামঞ্জস্যপূর্ণ। 

2. কিছু স্পষ্টীকরণ :-  

এক. 

অধিকাংশ উলামাদের মত অহুজ্জত এবং ভুল হওয়া সম্ভব। [1]  

দুই.  

সুলব ও তারাইব এর মাঝখান থেকে বীর্য নির্গত হওয়ার মানে এমনটা হওয়া আবশ্যক না যে সুলব ও তারাইব এর মাঝখানেই বীর্য উৎপাদিত বা তৈরিকৃত হয়। বরং, বীর্যের নির্গত হওয়ার ক্ষেত্রে, সুলব ও তারাইব এর মাঝখান দিয়ে বীর্যের চলন বা ভ্রমণ সংঘটিত হওয়াটাই বীর্যকে সুলব ও তারাইব এর মাঝখান থেকে নির্গত হিসেবে বিবেচনাকরণের জন্য যথেষ্ট। _[1]  

তিন. 

সুলবের সকল বিন্দু থেকে তারাইব এর প্রত্যেকটা বিন্দুর উপর অগণিত সংখ্যক রেখা কল্পনা করুন। অতঃপর তারাইবের সকল বিন্দু থেকে সুলবের প্রত্যেকটা বিন্দুর উপর অগণিত সংখ্যক রেখা কল্পনা করুন। এমনটা করলে আপনে (নিজের কল্পনায়) দেখতে পাবেন যে, উক্ত অগণিত সংখ্যক কাল্পনিক রেখাগুলো কল্পনাকৃত মানবদেহটির একটি স্থানকে বা অঞ্চলকে আবৃত করে রেখেছে বা দখল করে রেখেছে। উক্ত স্থানটিই বা উক্ত অঞ্চলটিই হচ্ছে সুলব ও তারাইব এর মাঝখান।  

চার.  

এই লেখাটির "সুবিধাজনক মতগুলোকে গ্রহণকরণ"  অংশটিতে যেই মতগুলোকে ভুল হিসেবে ধরে নেওয়াপূর্বক প্রত্যাখ্যান করা হয়েছে, সেই মতগুলোর কোনোটিই কোনো সাহাবী হতে সহিহ বা হাসান সনদে বর্ণিত হয়নি। 

3.সুবিধাজনক মতগুলোকে গ্রহণকরণ :- 

এক.  

এক্ষেত্রে "ماء دافق" (সজোরে নির্গত বীর্য) বলতে কার বীর্য উদ্দেশ্য? তা নিয়ে উলামাদের মাঝে মতভেদ বিদ্যমান। 

অধিকাংশ উলামাদের মতে : এর দ্বারা নারী এবং পুরুষ উভয়ের বীর্য উদ্দেশ্য। 

কিছু উলামাদের মতে : এর দ্বারা শুধুমাত্র পুরুষের বীর্য উদ্দেশ্য। [2]  

ধরে নিচ্ছি যে, এক্ষেত্রে দ্বিতীয় মতটি (অর্থাৎ শুধুমাত্র পুরুষের বীর্য উদ্দেশ্য হওয়ার মতটি)  সঠিক এবং প্রথম মতটি (অর্থাৎ নারী এবং পুরুষ উভয়ের বীর্য উদ্দেশ্য হওয়ার মতটি) ভুল। 

দুই.  

এক্ষেত্রে "من بين" বলতে কী বুঝানো হয়েছে? তা নিয়ে উলামাদের মাঝে মতভেদ বিদ্যমান।  

কিছু উলামাদের মতে : এর দ্বারা বুঝানো হয়েছে "সুলব এবং তারাইব এর মাঝখান থেকে।" _[2]  

কিছু উলামাদের মতে : এর দ্বারা বুঝানো হয়েছে "সুলব থেকে এবং তারাইব থেকে।" _[3]  

ধরে নিচ্ছি যে, এক্ষেত্রে প্রথম মতটি (অর্থাৎ সুলব এবং তারাইব এর মাঝখান থেকে উদ্দেশ্য হওয়ার মতটি) সঠিক এবং দ্বিতীয় মতটি (অর্থাৎ সুলব থেকে এবং তারাইব থেকে উদ্দেশ্য হওয়ার মতটি) ভুল।  

তিন.   

এক্ষেত্রে "الصلب" বলতে কার সুলব উদ্দেশ্য? তা নিয়ে উলামাদের মাঝে মতভেদ বিদ্যমান। 

অধিকাংশ উলামাদের মতে : এর দ্বারা শুধুমাত্র পুরুষের সুলব উদ্দেশ্য। 

কিছু উলামাদের মতে : এর দ্বারা নারী এবং পুরুষ উভয়ের সুলব উদ্দেশ্য। 

ধরে নিচ্ছি যে, এক্ষেত্রে প্রথম মতটি (অর্থাৎ শুধুমাত্র পুরুষের সুলব উদ্দেশ্য হওয়ার মতটি) সঠিক এবং দ্বিতীয় মতটি (অর্থাৎ নারী এবং পুরুষ উভয়ের সুলব উদ্দেশ্য হওয়ার মতটি) ভুল। 

চার. 

এক্ষেত্রে "الترائب" (তারাইব) বলতে কার তারাইব উদ্দেশ্য? তা নিয়ে উলামাদের মাঝে মতভেদ বিদ্যমান। 

অধিকাংশ উলামাদের মতে : এর দ্বারা শুধুমাত্র নারীর তারাইব উদ্দেশ্য।_[4] 

কিছু উলামাদের মতে : এর দ্বারা শুধুমাত্র পুরুষের তারাইব উদ্দেশ্য।_[4][2][5]  

কিছু উলামাদের মতে : এর দ্বারা নারী এবং পুরুষ উভয়ের তারাইব উদ্দেশ্য।  

ধরে নিচ্ছি যে, এক্ষেত্রে দ্বিতীয় মতটি (অর্থাৎ শুধুমাত্র পুরুষের তারাইব উদ্দেশ্য হওয়ার মতটি) সঠিক এবং বাকিগুলো ভুল।  

পাঁচ.   

আলোচনাধীন আয়াতটিতে সুলব (الصلب) বলতে কী বুঝানো হয়েছে? তা নিয়ে উলামাদের মাঝে মতভেদ বিদ্যমান। 

কিছু উলামাদের মতে : এর দ্বারা "পিঠ" উদ্দেশ্য।_[6]  

কিছু উলামাদের মতে : এর দ্বারা "মেরুদণ্ড" উদ্দেশ্য। _[7]  

উল্লেখ্য যে, সুলব (الصلب) এর উপর্যুক্ত অর্থদ্বয়ের উভয়েই ধ্রুপদী আরবী অভিধানগুলোতে সুলব (الصلب) এর অর্থ হিসেবে বর্ণিত হয়েছে।  

অতঃপর, আলোচনাধীন আয়াতটিতে তারাইব (الترائب) বলতে কী বুঝানো হয়েছে? তা নিয়ে উলামাদের মাঝে মতভেদ বিদ্যমান। 

কিছু উলামাদের মতে : এর দ্বারা "বুক" উদ্দেশ্য। 

কিছু উলামাদের মতে : এর দ্বারা "দুই কাঁধের মাঝে যা আছে তা থেকে আরম্ভ করে বুক পর্যন্ত বিস্তৃত অঞ্চল" উদ্দেশ্য। 

কিছু উলামাদের মতে : এর দ্বারা "কণ্ঠহারের স্থান" উদ্দেশ্য।  

কিছু উলামাদের মতে : এর দ্বারা "পাঁজরের নিচের দিকের চারটি হাড়" উদ্দেশ্য। 

কিছু উলামাদের মতে : এর দ্বারা "দুই হাতের এবং দুই পায়ের এবং দুই চোখের মধ্যবর্তী অঞ্চল" উদ্দেশ্য। 

কিছু উলামাদের মতে : এর দ্বারা "অন্তরের নিংড়ানোর যন্ত্র" উদ্দেশ্য। 

…[8]  

কোরআনের কোনো আয়াতের কোনো একটি শব্দের দ্বারা উক্ত শব্দটির একাধিকটা অর্থ একইসাথে একত্রে এবং সম্মিলিতভাবে উদ্দেশ্য হওয়া সম্ভব (তবে আবশ্যক না)।_[9] 

সুতরাং, এক্ষেত্রে, সুলব এর উপর্যুক্ত অর্থদ্বয়ের উভয়টিকে গ্রহণকরণের দ্বারা সুলবকে ব্যাখ্যাকরণ এবং তারাইব এর উপর্যুক্ত অর্থগুলোর মধ্য থেকে একাধিকটাকে গ্রহণকরণের দ্বারা তারাইবকে ব্যাখ্যাকরণ বৈধ হবে (তবে আবশ্যক হবে না)। 

ধরে নিচ্ছি যে, এক্ষেত্রে, সুলব (الصلب) বলতে সুলব (الصلب) এর উপর্যুক্ত অর্থদ্বয়ের উভয়টিই একইসাথে এবং সম্মিলিতভাবে উদ্দেশ্য।  

এবং,ধরে নিচ্ছি যে, এক্ষেত্রে, তারাইব (الترائب) বলতে তারাইব (الترائب) এর উপর্যুক্ত অর্থগুলোর মধ্য থেকে প্রথম পাঁচটি অর্থ একইসাথে এবং সম্মিলিতভাবে উদ্দেশ্য। 

4.আয়াতটিকে বিজ্ঞানের সহিত সামঞ্জস্যপূর্ণকরণ :-  

সুলবের উপর্যুক্ত অর্থদ্বয়ের উভয়কে এবং তারাইব এর উপর্যুক্ত অর্থগুলোর মধ্য থেকে প্রথম পাঁচটিকে একইসাথে একত্রে এবং সম্মিলিতভাবে গ্রহণ করলে মানবদেহের একটা বড় অংশ "সুলব ও তারাইব এর মাঝখান" এর অন্তর্ভুক্ত হবে। এবং "সুলব ও তারাইব এর মাঝখান" এর অন্তর্ভুক্ত হওয়া উক্ত বড় অংশটির মধ্যে বীর্যের ভ্রমণের পথের কিছু অংশ অবস্থান করবে। ফলে, সুলব ও তারাইব এর মাঝখান থেকে বীর্য নির্গত হওয়া আধুনিক বিজ্ঞানের সহিত সামঞ্জস্যপূর্ণ হবে।  

5. পরিশিষ্ট :-  

সুলব ও তারাইব সংক্রান্ত আমার কর্তৃক উল্লেখকৃত এই ব্যাখ্যাটি হচ্ছে একটি "সম্ভাব্য ব্যাখ্যা", একাধিকটি গ্রহণযোগ্য সম্ভাব্য ব্যাখ্যার অন্তর্ভুক্ত একটি "সম্ভাব্য ব্যাখ্যা।"  

এক্ষেত্রে নিশ্চয়তার সহিত এটা বলা যাবে না যে আমার কর্তৃক উল্লেখকৃত এই ব্যাখ্যাটি ভুল।অনুরূপভাবে, এক্ষেত্রে নিশ্চয়তার সহিত এটাও বলা যাবে না যে আমার কর্তৃক উল্লেখকৃত এই ব্যাখ্যাটি সঠিক। হতে পারে যে, এই ব্যাখ্যাটি ভুল, আবার হতে পারে যে, এই ব্যাখ্যাটি সঠিক। 


টীকাসমূহ :-  

[1] 
(1.1)
قال محمد بن علي الشوكاني في "إرشاد الفحول إلي تحقيق الحق من علم الأصول"(دار الكتاب العربي ، 1/234)  

"إذا خالف أهل الإجماع واحد من المجتهدين فقط فذهب الجمهور إلى أنه لا يكون إجماعا ولا حجة"  

وقال الشوكاني في كتابه السابق (دار الكتاب العربي ،2/272)  

"لا حجة في قول الأكثر، ولا في عملهم، فقد يكون الحق في كثير من المسائل مع الأقل، ولهذا مدح الله القلة في غير موضع من كتابه"   

وقال الشوكاني في كتابه السابق (دار الكتاب العربي ، 1/153)  

"قول الأكثر ليس بحجة"  

(1.2)  

قال شمس الدين أبو عبد الله محمد بن أحمد القرطبي في تفسيره "الجامع لأحكام القرآن"(دار الكتب المصرية ، 20/6 و 20/7)  

وقيل: إن ماء الرجل ينزل من الدماغ، ثم يجتمع في الأنثيين. وهذا لا يعارض قوله: من بين الصلب، لأنه إن نزل من الدماغ، فإنما يمر بين الصلب والترائب 

قال الشوكاني في تفسيره "فتح القدير"(دار ابن كثير و دار الكلم الطيب ،5/510) 

وقيل: إن ماء الرجل ينزل من الدماغ، ولا يخالف هذا ما في الآية لأنه إذا نزل من الدماغ نزل من بين الصلب والترائب 

[2]
قال ابن القيم في "إعلام الموقعين عن رب العالمين"(دار الكتب العلمية ، الجزء الأول ،112-113) 

فالدافق على بابه، ليس فاعلا بمعنى مفعول كما يظنه بعضهم، بل هو بمنزلة ماء جار وواقف وساكن.ولا خلاف أن المراد بالصلب صلب الرجل، واختلف في الترائب فقيل: المراد بها ترائبه أيضا، وهي عظام الصدر ما بين الترقوة إلى الثندوة، وقيل: المراد ترائب المرأة، والأول أظهر؛ لأنه سبحانه قال يخرج من بين الصلب والترائب ولم يقل يخرج من الصلب والترائب فلا بد أن يكون ماء الرجل خارجا من بين هذين المختلفين كما قال في اللبن من بين فرث ودم وأيضا فإنه سبحانه أخبر أنه خلقه من نطفة في غير موضع، والنطفة هي ماء الرجل، كذلك قال أهل اللغة، قال الجوهري: والنطفة الماء الصافي قل أو كثر، والنطفة ماء الرجل، والجمع نطف؛ وأيضا فإن الذي يوصف بالدفق والنضح إنما هو ماء الرجل، ولا يقال نضحت المرأة الماء ولا دفقته، والذي أوجب لأصحاب القول الآخر ذلك أنهم رأوا أهل اللغة قالوا: الترائب موضع القلادة من الصدر، قال الزجاج: أهل اللغة مجمعون على ذلك وأنشدوا لامرئ القيس: مهفهفة بيضاء غير مفاضة ترائبها مصقولة كالسجنجل وهذا لا يدل على اختصاص الترائب بالمرأة، بل يطلق على الرجل والمرأة. قال الجوهري: الترائب عظام الصدر ما بين الترقوة إلى الثندوة. 

قال عبد الرحمن السعدي في تفسيره.(مؤسسة الرسالة ، صفحة 919) 

{فلينظر الإنسان مم خلق} أي: فليتدبر خلقته ومبدأه، فإنه مخلوق {من ماء دافق} وهو: المني الذي {يخرج من بين الصلب والترائب} يحتمل أنه من بين صلب الرجل وترائب المرأة، وهي ثدياها. ويحتمل أن المراد المني الدافق، وهو مني الرجل، وأن محله الذي يخرج منه ما بين صلبه وترائبه، ولعل هذا أولى، فإنه إنما وصف الله به الماء الدافق، والذي يحس [به] ويشاهد دفقه، هو مني الرجل، وكذلك لفظ الترائب فإنها تستعمل في الرجل، فإن الترائب للرجل، بمنزلة الثديين للأنثى، فلو أريدت الأنثى لقال: " من بين الصلب والثديين " ونحو ذلك، والله أعلم.


قال محمد بن صالح العثيمين في "تفسير جزء عم"(دار الثريا ، صفحة 148-149) 

أنه {خلق من ماء دافق} وهو ماء الرجل، ووصفه الله تعالى في آيات أخرى بأنه ماء مهين ضعيف السيلان ليس كالماء العادي المنطلق، ووصفه الله تعالى في آية أخرى أنه نطفة أي قليل من الماء، هذا الذي خلق منه الإنسان، والعجب أن يخلق الإنسان من هذا الماء المهين، ثم يكون قلبه أقسى من الحجارة ـ والعياذ بالله ـ إلا من ألان الله قلبه لدين الله، ثم بين أن هذا الماء الدافق {يخرج من بين الصلب والترائب} من بين صلب الرجل وترائبه أعلى صدره، وهذا يدل على عمق مخرج هذا الماء، وأنه يخرج من مكان مكين في الجسد، وقال بعض العلماء: {يخرج من بين الصلب} أي صلب الرجل {والترائب} ترائب المرأة. ولكن هذا خلاف ظاهر اللفظ، والصواب أن الذي يخرج من بين الصلب والترائب هو ماء الرجل، لأن الله تعالى وصفه بذلك 

وقال العثيمين في "لقاء باب المفتوح"  

ثم بين أن هذا الماء {يخرج من بين الصلب والترائب} : من بين صلب الرجل، وترائبه أعلى صدره، وهذا يدل على عمق مخرج هذا الماء، وأنه يخرج من مكان مكين في الجسد، والصواب أن هذا الوصف لماء الرجل. وقال بعض العلماء: (يخرج من بين الصلب) : أي صلب الرجل، (والترائب) أي: ترائب المرأة؛ ولكن هذا خلاف ظاهر اللفظ. والصواب أن الذي يخرج من بين الصلب والترائب هو ماء الرجل؛ لأن الله تعالى وصفه بذلك......،المرأة لا يمكن أن يكون ماؤها دافقا أبدا، بل الدافق هو ماء الرجل...... 

انظر :
https://shamela.ws/book/7687/1437
https://shamela.ws/book/7687/4994 

[3] 
قال أبو جعفر محمد بن جرير الطبري في تفسيره "جامع البيان" (دار هجر، 24/292) 

وقوله: ﴿يخرج من بين الصلب والترائب﴾. يقول: يخرج من صلب الرجل وترائب المرأة. وقيل: يخرج من بين ذلك. ومعنى الكلام: منهما. كما يقال: سيخرج من بين هذين الشيئين خير كثير. بمعنى: يخرج منهما 

[4] 
قال أبو الحسن علي بن محمد البصري البغدادي الماوردي في "النكت والعيون"(دار الكتب العلمية ،الجزء السادس ، صفحة 246-247) 

{يخرج من بين الصلب والترائب} فيه قولان: أحدهما: من بين صلب الرجل وترائبه، قاله الحسن وقتادة. الثاني: بمعنى أصلاب الرجال وترائب النساء 

قال عز الدين عبد العزيز بن عبد السلام السلمي الدمشقي في تفسيره (دار ابن حزم ، 3/439) 

صلب الرجل وترائبه أو صلبه وترائب النساء 

[5] 
قال أبو جعفر محمد بن جرير الطبري في تفسيره "جامع البيان"(دار هجر ،24/295)  

وقال آخرون معنی ذلك أنه يخرج من بين صلب الرجل ونحره .حدثنا بشر قال حدثا يزيد قال حدثنا سعيد عن قتادة قوله يخرج من بين الصلب و الترائب يقول يخرج من بين صلب الرجل ونحره . 

[6] 
انظر : تفسير القرطبي (دار الكتب المصرية ،20/5) و روح المعاني لشهاب الدين الألوسي (دار الكتب العلمية ، 15/308) و اللباب في علوم الكتاب لابن عادل (دار الكتب العلمية، 20/263) وفتح الرحمن لمجير الدين العليمي (دار النوادر ،7/336) و فتح البيان لصديق حسن خان (المكتبة العصرية ،15/178)و
درج الدرر لعبد القاهر الجرجاني (مجلة الحكمة ،4/1717) و عمدة الحفاظ للسمين الحلبي (دار الكتب العلمية ، 2/346) وغيرهم. 

[7] 
انظر : نظم الدرر لبرهان الدين البقاعي (دار الكتاب الإسلامي ، 21/378) و السراج المنير للخطيب الشربيني (مطبعة بولاق ، 4/517) وتفسير حدائق الروح و الريحان لمحمد الأمين (دار طوق النجاة، 31/336) وغيرهم. 

[8] 
قال أبو الحسن علي بن محمد البصري البغدادي الماوردي في "النكت و العيون"(دار الكتب العلمية ، 6/247) 

وفي الترائب ستة أقاويل: أحدها: أنه الصدر , قاله ابن عياض , ومنه قول دريد بن الصمة. (فإنَّ تُدْبروا نأخذكُم في ظهوركم ... وإنْ تُقْبِلُوا نأخذكُم في الترائب).الثاني: ما بين المنكبين إلى الصدر , قاله مجاهد. الثالث: موضع القلادة , قاله ابن عباس , قال الشاعر: (والزعفران على ترائبها ... شرق به اللّباتُ والنحْرُ) الرابع: أنها أربعة أضلاع من الجانب الأسفل , قاله ابن جبير , وحكى الزجاج أن الترائب أربعة أضلاع من يمنة الصدر وأربعة أضلاع من يسرة الصدر. الخامس: أنها بين اليدين والرجلين والعينين , قاله الضحاك. السادس: هي عصارة القلب , قاله معمر بن أبي حبيبة. 

قال عز الدين عبد العزيز بن عبد السلام السلمي الدمشقي في "تفسيره"(دار ابن حزم ، الجزء الثالث ، صفحة 439 و 440) 

و {الترائب} الصدر أو ما بين المنكبين إلى الصدر أو موضع القلادة " ع " أو أربعة أضلاع من الجانب الأسفل أو أربعة من يمنه الصدر وأربعة من يسرته حكاه الزجاج أو بين اليدين والرجلين والعينين أو عصارة القلب. 

[9] 
 انظر : اختلاف التنوع في التفسير دراسة نظرية تطبيقية لمنی بنت عبد العزيز بن عبد الله المعيذر  

*******