Are you sure?

হাদিস »  বিবিধ

pdf - হাদিস পরিত্যাগকারীদের জবাব

 

 

রাসূল (ছাঃ) উক্ত দল সম্পর্কে ভবিষ্যদ্বাণী করে বলেন, ‘জেনে রাখো আমাকে কিতাব (কুরআন) এবং তার সাথে অনুরূপ একটি বস্ত্ত দেয়া হয়েছে। অচিরেই এমন এক সময় আসবে যখন কোন পেটপুরে খাদ্য গ্রহণকারী (প্রাচুর্যবান) ব্যক্তি তার আসনে বসে বলবে, তোমরা শুধু এ কুরআনকেই গ্রহণ কর, তাতে যা হালাল পাবে তা হালাল আর তাতে যা হারাম পাবে তা হারাম মনে কর’ (আবুদাঊদ হা/৪৬০৫ প্রভৃতি; মিশকাত হা/১৬২)

অন্য হাদীছে এসেছে, ‘আমি যেন তোমাদের মধ্যে কাউকে এমন অবস্থায় না পাই যে, সে তার সুসজ্জিত আসনে হেলান দিয়ে বসে থাকবে এবং তার নিকট যখন আমার আদিষ্ট কোন বিষয় অথবা আমার নিষেধ সম্বলিত কোন কিছু (হাদীছ) উত্থাপিত হবে তখন সে বলবে, আমি তা জানি না, আল্লাহ তা‘আলার কিতাবে আমরা যা পেয়েছি, তারই অনুসরণ করব’ (আবুদাঊদ হা/৪৬০৪ প্রভৃতি; মিশকাত হা/১৬৩)

রাসূল (ছাঃ)-এর উক্ত ভবিষ্যদ্বাণী হিজরী দ্বিতীয় শতকের শেষের দিকে বাস্তবে দেখা দেয়। এ সময় এমন কিছু লোকের আবির্ভাব ঘটে, যারা সুন্নাতকে অস্বীকার করে। ইমাম শাফেঈ এমন একজন হাদীছ অস্বীকারকারী ব্যক্তির সাথে তার মুনাযারার কথা উল্লেখ করেছেন (কিতাবুল উম্ম ৭/২৮৭-২৯২)। সেখানে তিনি তার দাবীর অসারতা প্রমাণ করেছেন। অতঃপর দীর্ঘ এগারো শত বছর হাদীছ অস্বীকারকারীদের অস্তিত্বের কোন প্রমাণ মিলেনি। বিগত শতাব্দী তথা ত্রয়োদশ হিজরীতে এই ফিৎনার পুনরাবির্ভাব ঘটে মিসর, ইরাক এবং ভারতে (বিস্তারিত দ্রঃ ‘হাদীছের প্রামাণিকতা’ বই)। বর্তমানে বাংলাদেশেও এই ভ্রষ্ট আক্বীদার কিছু ব্যক্তির আবির্ভাব লক্ষ্য করা যাচ্ছে, যা থেকে সতর্ক থাকা প্রয়োজন।

 ইমাম সুয়ূত্বী (রহঃ) বলেন, ‘তারা কাফের এবং ইসলাম হ’তে খারিজ। তাদের হাশর হবে ইহূদী ও নাছারা বা অন্যান্য ভ্রান্ত মতাবলম্বীদের সাথে’ (মিফতাহুল জান্নাহ পৃঃ ৫)

 

হাদীস কেন মানতে হবে? - কামাল আহমাদ

 

আহলে কুরআনদের বিভ্রান্তি ও তা নিরসনের উপায় -হাসিবুর রহমান বুখারী

 

আমরা হাদিছ মানতে বাধ্য - আব্দুল্লাহ বিন আব্দুর রাযযাক

 

জনৈক ফারুক কোরেশীর ভ্রান্তি - আব্দুল্লাহ আল মুনীর

 

হাদিছ নিয়ে বিভ্রান্তি - ড তরীকুল ইসলাম

 

হাদীছ অস্বীকারকারীদের সংশয় নিরসন - ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব

 

রিজাল শাস্ত্র ও জাল হাদীসের ইতিবৃত্ত - ড মুহাম্মদ জামাল উদ্দিন

 

ইত্তেবায়ে সুন্নাতের মাসায়েল - ড মুহাম্মাদ ইকবাল কিলানী

 

সুন্নাহর সান্নিধ্যে - . ইউসুফ আল কারযাভী

 

Early History of the Compilation of the Hadith – Dr. Muhammad hamidullah

 

Modernists And Hadith Rejecters

 

Tawil Mukhtalif al-Hadith English

 

The-Quraniyoon-of-the-Twentieth-Century

 

Hadith – Dr. Jonathan Brown

 

এছাড়া ৪ টি ইউটিউব প্লেলিস্ট -